Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়ার ৩,৫০০ বাসিন্দা ইতিমধ্যে মিত্র বাহিনীতে যোগ দিয়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:২০ পিএম

জাপোরোজিয়া অঞ্চলের ৩,৫০০ জনেরও বেশি বাসিন্দা ইতিমধ্যেই রাশিয়ান সৈন্য বা ডোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর এবং এলপিআর) মিলিশিয়াদের সাথে যোগ দিয়েছেন বিশেষ সামরিক অভিযানে অংশ নিতে। ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের নেতা ভ্লাদিমির রোগভ এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার তিনি বার্তা সংস্থা তাসকে বলেন, ‘জাপোরোজেয়ের ৩,৫০০ জনেরও বেশি বাসিন্দা বিভিন্ন ফ্রন্টে লড়াই করছে - পিপলস রিপাবলিক (ডোনেটস্ক এবং লুহানস্কের) এবং জাপোরোজিয়া ও খেরসন অঞ্চলে, এই সংখ্যাটি ইউক্রেন থেকে মুক্ত হওয়া অন্য যে কোন এলাকার থেকে বেশি।’

তার কথায়, আন্দোলনকে একটি আনুষ্ঠানিক আকৃতি ও কাঠামো দেয়ার এবং জাপোরোজিয়া স্বেচ্ছাসেবকদের একটি ইউনিট গঠনের জন্য একটি প্রচেষ্টা চলছে। রোগভ জোর দিয়েছিলেন যে, অংশগ্রহণ সর্বদা সম্পূর্ণরূপে স্বেচ্ছাসেবী প্রকৃতির। ‘আমাদের একটি পাঁচ বছরের স্থগিতাদেশ রয়েছে এবং আমরা ইতিমধ্যে আঞ্চলিক পর্যায়ে সিদ্ধান্ত নিয়েছি যে কোনও বাধ্যতামূলক খসড়া থাকবে না। অংশগ্রহণ সম্পূর্ণরূপে স্বেচ্ছায় হবে,’ তিনি বলেছিলেন।

জাপোরোজিয়া অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান ইয়েভজেনি বালিটস্কি মঙ্গলবার বলেছেন যে, তিনি এই অঞ্চলে স্বেচ্ছাসেবক ব্যাটালিয়ন প্রতিষ্ঠার জন্য একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন। কর্মকর্তার মতে, অদূর ভবিষ্যতে স্বেচ্ছাসেবকদের তালিকাভুক্তি শুরু হবে। খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান ভ্লাদিমির সালদোও তার অঞ্চলে স্বেচ্ছাসেবকদের ব্যাটালিয়ন তৈরির পক্ষে কথা বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ