Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইলন মাস্কের স্যাটেলাইটগুলো ধ্বংস করতে পারে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ২:১৮ পিএম

সাম্প্রতিক বছরগুলিতে পৃথিবী প্রদক্ষিণকারী স্যাটেলাইটের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। তবে রাশিয়া বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা পথ পরিবর্তন না করলে এসব স্যাটেলাইটের মধ্যে কিছু সামরিক লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।

যদিও রাশিয়া সরাসরি কারো নাম উল্লেখ করেনি, তবে বিশেষজ্ঞরা মনো করছেন, হুমকিটি ইলন মাস্কের স্পেসএক্সকে লক্ষ্য করেই দেয়া হয়েছে। কারণ তাদের প্রতিষ্ঠান স্টারলিংক রাশিয়ান অভিযানের সময় ইউক্রেনে ইন্টারনেট সংযোগ সরবরাহ করেছিল। অভিযানের শুরুর দিকে, স্পেসএক্স ইউক্রেনে স্টারলিঙ্ক পরিষেবা সক্রিয় করার প্রতিশ্রুতি দিয়েছিল, এবং এটি কার্যকর হয়েছিল। স্টারলিঙ্ক ইউক্রেনের জন্য যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ লাইন প্রদান করেছে, সেইসাথে ড্রোনের মতো সামরিক সম্পদ নিয়ন্ত্রণে সহায়তা করেছে।

স্টারলিংকের স্যাটেলাইটগুলোকে আক্রমণ করা রাশিয়ার জন্য কঠিন নয়, তবে এতে পশ্চিমের সাথে উত্তেজনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি হবে। রাশিয়া ২০২১ সালের শেষের দিকে একটি উপগ্রহ-বিরোধী (অ্যাসাট) ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, তারা একটি পরিত্যক্ত উপগ্রহকে ধ্বংসাবশেষের মেঘে পরিণত করেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্ট্যান্টিন ভোরন্তসভের মতে, ‘অর্ধ-বেসামরিক অবকাঠামো প্রতিশোধের জন্য একটি বৈধ লক্ষ্য হয়ে উঠতে পারে।’

বর্তমানে, স্টারলিংক পরিষেবা উত্তর আমেরিকা এবং ইউরোপের বিস্তৃত এলাকা, এবং দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়ার কিছু এলাকা জুড়ে বিস্তৃত। স্পেসএক্স বৃহত্তর স্টারলিংক ভি২ স্যাটেলাইট স্থাপন করা শুরু করার কারণে কভারেজ আগামী বা দুই বছরে নাটকীয়ভাবে প্রসারিত হবে বলে মনে করা হচ্ছে। সূত্র: এক্সট্রিম টেক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ