Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্যাস চাইলে নর্ড স্ট্রিম ২ খুলে দাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউরোপের জ্বালানি সংকটে রাশিয়ার করার কিছু নেই মন্তব্য করে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়ন যদি রাশিয়ার কাছ থেকে আরও গ্যাস চায়, সেক্ষেত্রে তাদেরকে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন চালুর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ানো নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অরগানাইজেশন (এসসিও) সম্মেলনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পুতিন ইউরোপের জ্বালানি সংকটের জন্য তাদের ‘গ্রিন এজেন্ডাকে’ দায় দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইউরোপে জ্বালানি সরবরাহে যে বাধ্যবাধকতা রয়েছে, মস্কো তা পূরণ করবে বলেও রুশ প্রেসিডেন্ট আশ্বস্ত করেছেন। “মোদ্দা কথা হচ্ছে, আপনাদের যদি তাগাদা থাকে, যদি আপনাদের খুব কষ্ট হয়, তাহলে নর্ড স্ট্রিম ২ এর নিষেধাজ্ঞা তুলে নিন, যা দিয়ে প্রতি বছর ৫ হাজার ৫০০ কোটি কিউবিক মিটার গ্যাস সরবরাহ করা যাবে। কেবল বাটন চাপ দিন, সব ঠিকঠাক হয়ে যাবে,” বলেন পুতিন। বাল্টিক সাগরের তলদেশে নর্ড স্ট্রিম ১ এর সমান্তরালে থাকা নর্ড স্ট্রিম ২ পাইপলাইনটি এক বছর আগেই নির্মিত হয়েছিল। রাশিয়া ইউক্রেনে সেনা পাঠানোর কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের চাপে জার্মানি ওই পাইপলাইনটি নিয়ে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয়। রুশ গ্যাস সরবরাহ কমে যাওয়ায় চলতি বছরের শুরুর তুলনায় ইউরোপের দেশগুলোতে এখন গ্যাসের দাম দ্বিগুণেরও বেশি হয়েছে। বাড়তি এই দাম সাধারণ ইউরোপীয় ভোক্তাদের যেমন ভোগাচ্ছে, তেমনি অনেক শিল্প প্রতিষ্ঠানকেও উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে। ইউক্রেনে মস্কোর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর প্রেক্ষিতে পশ্চিমাদের নিষেধাজ্ঞার পাল্টায় রাশিয়া গ্যাস সরবরাহকে ‘অস্ত্র হিসেবে’ ব্যবহার করছে বলে সা¤প্রতিক মাসগুলোতে ইউরোপ অভিযোগ করে আসছে। অন্যদিকে রাশিয়া বলছে, পশ্চিমারা তাদের ওপর অর্থনৈতিক যুদ্ধ চাপিয়ে দিয়েছে, আর তাদের দেওয়ার নিষেধাজ্ঞার কারণেই নর্ড স্ট্রিম ১ দিয়ে সরবরাহ কার্যক্রম ব্যাহত হচ্ছে। রয়টার্স।

 

 



 

Show all comments
  • Mamun Gazi ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৪ এএম says : 0
    এবার বুজবো রাশিয়া কি জিনিস
    Total Reply(0) Reply
  • আফরিন ইসলাম ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৪ এএম says : 0
    ইউরোপ জুড়ে জ্বালানি সংকট দেখা দিয়েছে
    Total Reply(0) Reply
  • Ariful Haque ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৪ এএম says : 0
    আমেরিকা সহ সমগ্র ইউরোপীয় দেশগুলোর উচিৎ রাশিয়ার কাছে ক্ষমা চেয়ে পরিস্থিতি স্বাভাবিক করে ফেলা।
    Total Reply(0) Reply
  • Dostagir Md Kob ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৫ এএম says : 0
    রাশিয়ার পক্ষে থাকলে এই সমস্যা হতো না।
    Total Reply(0) Reply
  • Md. Sajid Sahnawaz ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৫ এএম says : 0
    EU ও NATO কাছে ক্ষমতা ছিল তারা নিষেধাজ্ঞা দিয়েছে এখন রাশিয়ার হাতে ক্ষমতা আছে গ্যাসের। সে অস্ত্র ব্যবহার করছে। এতে কোন দোষ নেই তো।
    Total Reply(0) Reply
  • অমিতাভ চৌধুরী ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩৯ পিএম says : 0
    ঠান্ডাও সময় গ্যাসের অভাব আরও বাড়বে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ