Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুয়াতেমালায় কনসার্টে পদদলিত হয়ে ৯ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:৪৩ এএম

মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায় একটি কনসার্টে পদদলিত হয়ে অন্তত ৯ ব্যক্তির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২০ জন। দেশটির ইমার্জেন্সি ওয়ার্কার্সরা এ তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, গতকাল বৃহস্পতিবারে কোয়েটজাল্টেনাঙ্গো শহরে স্বাধীনতা দিবসের উৎসব ‘জেলাফার’ চলার সময় এ দুর্ঘটনা ঘটেছে। শহরটি গুয়াতেমালা শহর থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থিত। সেখানে স্বাধীনতা দিবসের কনসার্টে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিল।
গুয়াতেমালার রেড ক্রস টুইটারে এ দুর্ঘটনার ছবি পোস্ট করেছে। ছবিতে দেখা যাচ্ছে, চিকিৎসকেরা আহত ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দিচ্ছেন। ঘটনাস্থলে অ্যাম্বুলেন্সও দেখা গেছে। রেড ক্রস জানিয়েছে, গুয়াতেমালার রেড ক্রসের স্বেচ্ছাসেবক কর্মীরা ২০ জনের বেশি আহত ব্যক্তিকে উদ্ধার করেছে। ঘটনাস্থলে ৯ জন মারা গেছেন।

এদিকে বার্তা সংস্থা এপিকে ন্যান্সি কুইম নামের এক ব্যক্তি বলেছেন, ‘আমি কনসার্টে দেখতে গিয়েছিলাম। আমার মতো হাজার হাজার মানুষ সেখানে গিয়েছিল। বৃষ্টির কারণে সেখানে প্রচুর কাদা ছিল। এ জন্য অনেকেই পড়ে গেছে এবং উঠতে পারেনি।’
ন্যান্সি কুইম অভিযোগ করে বলেন, ‘পুরো এলাকা বন্ধ করে দিয়ে দুটি মাত্র প্রবেশদ্বার খোলা রাখা হয়েছিল। প্রবেশদ্বারগুলো আমার কাছে ছোট মনে হয়েছে। আমি বেশ দূরে ছিলাম এবং কনসার্ট শেষ হওয়ার কয়েক মিনিট চলে গিয়েছিলাম।’
স্থানীয় উদ্ধারকর্মীরা বলেছেন, আহত ব্যক্তিদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

গুয়াতেমালার সংবাদপত্র প্রেনসা লিব্রে জানিয়েছে, নিহতদের মধ্যে দুজন শিশুও রয়েছে। তবে আল-জাজিরা স্বাধীনভাবে তথ্যটি যাচাই করতে পারেনি।
কোয়েটজাল্টেনঙ্গোর সিটি ম্যানেজার অ্যামিলকার রিভাস বলেছেন, ‘ইভেন্ট আয়োজকেরা নিরাপত্তা নিশ্চিত করতে পারেনি এবং ভিড় নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে। তবে অনুষ্ঠানের অনুমতি ছিল বলে জানিয়েছেন তিনি।

করোনা মহামারির কারণে দুই বছর স্বাধীনতা দিবসের উদ্যাপন বন্ধ ছিল গুয়াতেমালায়। দেশটি ১৮২১ সালে স্পেনের কাছ থেকে স্বাধীন হয়েছেন। দুই বছর পর স্বাধীনতা দিবসের উদ্যাপন করতে গিয়ে এমন দুর্ঘটনা ঘটল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ