Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ পায়নি যেসব দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:১০ পিএম
ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া আগামী ১৯ সেপ্টেম্বর (সোমবার)। যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, এমন সব দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হচ্ছে। তবে, আমন্ত্রণ জানানো হয়নি রাশিয়া, মিয়ানমার ও বেলারুশের রাষ্ট্রপ্রধানদের। বুধবার (১৪ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সূত্রে এতথ্য জানা যায়।
দেশটির সরকারি সূত্রে জানা গেছে, মিয়ানমারের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ভয়াবহ নির্যাতন চালানোর জেরে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার তালিকায় থাকায় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের আমন্ত্রণপত্র পাচ্ছেন না দেশটির প্রতিনিধিরা।
ইউক্রেনে সামরিক হামলার জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানো হয়নি। আর রুশ হামলাকে সমর্থন করায় বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কোকে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানায়নি ব্রিটেন সরকার।
নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি বলেছে, অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান থেকে উত্তর কোরিয়াকেও বাদ দেওয়া হয়েছে।
বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, যেসব দেশের সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক আছে, সেসব বেশিরভাগ দেশের রাষ্ট্রপ্রধানই রানির শেষকৃত্যে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়েছেন। লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে প্রায় ৫০০ জনের বেশি-বিদেশি অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করছে যুক্তরাজ্য সরকার।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রানির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন।
ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে আসা অতিথিদের নিজস্ব গাড়ির বদলে নিরাপত্তা বাহিনীর পাহারায় পরিচালিত বাস ব্যবহার করতে বলা হয়েছে। এ বাসগুলো পশ্চিম লন্ডনের একটি এলাকায় দাঁড়িয়ে থাকবে। সেখান থেকে বিশিষ্ট ব্যক্তিদের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেওয়া হবে। তবে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না। সূত্র : এনডিটিভি
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ