Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোবেল বিজয়ী ডেসমন্ড টুটুর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১১:১০ এএম

রাষ্ট্রীয় মর্যাদায় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হলো বর্ণবাদ বিরোধী কিংবদন্তি, শান্তিতে নোবেল পুরষ্কার বিজয়ী আর্চবিশপ ডেসমন্ড টুটুর। গতকাল সাউথ আফ্রিকার কেপটাউনে শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছে।
বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারীর কারণে মাত্র ১শ জন সরাসরি এই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে পেরেছেন। শেষকৃত্যে সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাতা আর্চবিশপ ডেসমন্ড টুটুর শ্রদ্ধা জানান। পরে তিনি ডেসমন্ড টুটুর প্রতি প্রশংসাপত্র পাঠ করেন।
কেপটাউনে সেন্ট জর্জ ক্যাথেড্রালের প্রথম কৃষ্ণাঙ্গ আর্চবিশপ হিসেবে ৩৫ বছর ধরে কাজ করেছেন টুটু। দেশটির বর্ণবাদী শাসনের অবসানে সহায়তাকারী শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী টুটু গত রোববার ৯০ বছর বয়সে মারা যান।
শেষ ইচ্ছা অনুযায়ী কর্মস্থলেই দাফন করা হয় টুটুর। এর আগে সেন্ট জর্জ ক্যাথেড্রালে কাস্কেটে রাখা হলে তার মরদেহে হাজার হাজার মানুষ শ্রদ্ধা জানান।
সাউথ আফ্রিকায় কৃষ্ণাঙ্গ সংখ্যাগরিষ্ঠদের বিরুদ্ধে শ্বেতাঙ্গ সরকার কর্তৃক জাতিগত বিচ্ছিন্নতা এবং বৈষম্যের নীতির অবসান ঘটাতে গড়ে উঠা আন্দোলনের পেছনের অন্যতম চালিকাশক্তি ছিলেন টুটু।
উল্লেখ্য, গত রোববার ৯০ বছর বয়সে এই কিংবদন্তি মারা যান। তার মৃত্যুতে দক্ষিণ আফ্রিকাজুড়ে নেমে আসে শোকের ছায়া। বিশ্বনেতারা শোক প্রকাশ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। সেইন্ট জর্জেস ক্যাথেড্রালে একটি সাধারণ কফিনে রাখা হয় তার মৃতদেহ। তাতে শ্রদ্ধা জানান হাজার হাজার মানুষ। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ