Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবুধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির, জমকালো উদ্বোধন অক্টোবরে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩:৪৪ পিএম

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির। আনুষ্ঠানিকভাবে মন্দিরটির উদ্বোধন না হলেও, ইতোমধ্যে আংশিকভাবে চালু হয়েছে। অক্টোবর মাসে জমকালোভাবে উদ্বোধন হওয়ার কথা রয়েছে মন্দিরটির।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ইতোমধ্যে পরিদর্শন করেছেন মন্দিরটি। এ মন্দিরের অন্যতম উল্লেখযোগ্য দিক হলো- এটি তৈরিতে ব্যবহার করা হচ্ছে না কোনো লোহা। বেলে পাথর দিয়ে নির্মিত হচ্ছে মন্দিরটি। মন্দিরটি তৈরিতে লেগেছে প্রায় ২২৫০ টন পাথর।
১৬ দেবতার মূর্তি থাকছে মন্দিরটিতে। আগস্টের শেষদিকে প্রতিষ্ঠা করা হয়েছে শিখদের ধর্মগ্রন্থ ‘গ্রন্থসাহেব।’
আরব আমিরাতে বসবাস করেন প্রায় ৩০ লাখ ভারতীয়। মন্দির প্রতিষ্ঠার এ খবরে তারা খুশি।

জয়শঙ্কর কয়েকদিন আগে একটি টুইটে এ মন্দিরের প্রশংসা করে এটি নির্মাণের জন্য মন্ত্রী শেখ নাহিয়ান বিন মোবারককে ধন্যবাদ জানান।
এই মন্দির নির্মাণ ও এর আগে ভারতের সংবিধানে কাশ্মীরকে বিশেষ স্বায়ত্বশাসিত এলাকার মর্যাদা দেওয়া ধারা বাতিলের সময় ভারতকে সমর্থন করেছিল আমিরাত। ভারতীয় সংবাদমাধ্যমে জি নিউজ বলছে যে, এসব থেকে বোঝা যাচ্ছে কূটনৈতিকভাবে ভারতের হাত ধরতে চাইছে আমিরাত। সূত্র : জি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবুধাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ