Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিল্লায় পিডিবি ও রবির উদ্যোগে চালু হচ্ছে প্রিপেইড মিটার সেবা

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্মার্ট বা প্রিপেইড মিটারের মাধ্যমে গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধের সুবিধা চালু করতে কুমিল্লায় একটি পরীক্ষামূলক প্রকল্প চালু করবে মোবাইল ফোন অপারেটর রবি। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও এপলম্বটেক বিডির (বিপিডিবির কারিগরী সহযোগী প্রতিষ্ঠান) সাথে একটি চুক্তি সই করেছে অপারেটরটি।
পরীক্ষামূলক এই প্রকল্পের আওতায় কুমিল্লার বিপিডিবির গ্রাহকরা রবি ক্যাশ পয়েন্ট লোগো চিহ্নিত এজেন্ট পয়েন্ট থেকে তাদের স্মার্ট বা প্রিপেইড মিটার রিচার্জ করতে পারবেন। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে এই প্রকল্পটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। পরীক্ষামূলক প্রকল্প থেকে প্রাপ্ত অভিজ্ঞতা ও শিক্ষা দেশজুড়ে বিপিডিবির গ্রাহকদের জন্য প্রিপেইড মিটার সেবা চালু করতে সহায়ক হবে।
বিপিডিবির সিনিয়র সিস্টেম এনালিস্ট রতন কুমার পাল, রবির ডিজিটাল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট দেওয়ান নাজমুল হাসান ও এপলম্বটেকর সিইও মো. সাইফুল্লাহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন।
বিপিডিবির ছয়টি এলাকায় (চট্টগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট ও রংপুর) বিল প্রদান সেবায় ইতোমধ্যে নেতৃস্থানীয় পর্যায়ে রয়েছে রবি। এ ছাড়া ঢাকা ও চট্টগ্রামে ওয়াসা ও ডেসকোর গ্রাহকদের জন্যও বিল প্রদান সেবা পরিচালনা করছে অপারেটরটি।
রবি ইউটিলিটি বিল পে সার্ভিসের আওতায় গ্রাহকরা যে কোনো ‘রবি ক্যাশ পয়েন্ট’ চিহ্নিত এজেন্ট পয়েন্ট থেকে তাদের বিল পরিশোধ করতে পারেন। গ্রাহকদের পক্ষে সর্বোচ্চ সুরক্ষিত ইউএসএসডি প্রযুক্তি ব্যবহার করে বিল পরিশোধ করেন এজেন্টরা। সফলভাবে বিল পরিশোধের পর এজেন্ট ও গ্রাহক উভয়ই একটি নিশ্চিতকরণ এসএমএস পান। এ ছাড়া সেবার আওতায় বিল পরিশোধের জন্য প্রতিমাসে একটি নোটিফিকেশনও পান গ্রাহকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ