Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাপুয়া নিউ গিনির পর এবার ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৭ পিএম

একদিন পর ফের শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে এশিয়ার দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়ায়। ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। তবে সুনামির কোনো ঝুঁকি না থাকায় কোনো সতর্কতা জারি করা হয়নি। রোববার দেশটির পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। খবর রয়টার্সের। এতে কিছু সম্পত্তির ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা বিএনপিবি।
জানা গেছে, সুমাত্রার পশ্চিমে মেনতাওয়াই দ্বীপপুঞ্জে ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় এটির কেন্দ্র ছিল ২৭ কিলোমিটার গভীরে। এর আগে, শনিবারও ইন্দোনেশিয়ায় অন্তত চারটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এগুলোর মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ২ পর্যন্ত।
এদিকে, পাপুয়া নিউ গিনির পূর্বাঞ্চলে রোববার ৭.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এই ভূমিকম্পে সুনামি সতর্কতা জারি করেছে। এতে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রোববার সকালে এটি আঘাত হানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
১২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ