Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নরেন্দ্র মোদি একটি দুর্দান্ত কাজ করছেন: ডোনাল্ড ট্রাম্প

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৭ এএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ভারত এবং দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে আমার খুব ভালো সম্পর্ক ছিল। আমরা ভালো বন্ধু ছিলাম এবং আমি মনে করি, তিনি একজন দুর্দান্ত লোক এবং একটি দুর্দান্ত কাজ করছেন। আমরা একে অপরকে চিনি দীর্ঘ সময়, তিনি একজন ভালো মানুষ। -এনডিটিভি, ইকোনোমিক টাইমস

ট্রাম্প বলেছেন, ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকাকালীন মোদির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক উপভোগ করেছিলেন। সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি দুর্দান্ত কাজ করছেন। ভারতের আমার চেয়ে ভাল বন্ধু কখনও ছিল না। ট্রাম্প এনডিটিভির সাথে একটি সাক্ষাত্কারে এই মন্তব্য করেছেন। তিনি ভারত ও মোদির সাথে তার সম্পর্ক, তার মার-আ লাগো সম্পত্তিতে সাম্প্রতিক এফবিআই অভিযান, প্রেসিডেন্ট নির্বাচন এবং ক্যাপিটল দাঙ্গার মতো বিস্তৃত বিষয়ে এই সাক্ষাৎকারে খোলামেলা কথা বলেছেন।

ট্রাম্প বলেন, ভারত আমার বন্ধু। ট্রাম্প ৭৬ বছর বয়সী রিয়েল এস্টেট মোগল থেকে পরিণত রাজনীতিবিদ যিনি ভারতের ২০১৯ সালের সাধারণ নির্বাচনের পরে অন্তত চারবার মোদীর সাথে দেখা করেছিলেন। তার প্রথম মেয়াদে, ট্রাম্প একজন রিপাবলিকান, হোয়াইট হাউসে ভারতের সেরা বন্ধু হিসাবে আবির্ভূত হয়েছিলেন। সম্পর্ককে একটি নতুন স্তরে নিয়ে যান এবং প্রধানমন্ত্রী মোদির সাথে তার বন্ধুত্ব ঘনিষ্ট করেন।যা দুই নেতার দুটি যৌথ ভাষণে প্রতিফলিত হয়।

ট্রাম্প বলেন, আমি মনে করি ভারতে আমার চেয়ে ভাল বন্ধু কখনও ছিল না। আমি এটা বিশ্বাস করি। এটি এমন একটি সম্পর্ক যা আপনি জানেন, আমি তৈরি করেছি। ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী বলেও গর্বিত বোধ করেন। তার আগে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা বা তার পরে বর্তমান জো বাইডেন যে সম্পর্ক তৈরি করেছিলেন, তার চেয়ে তার সম্পর্ক ভাল ছিল কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী মোদিকে জিজ্ঞাসা করতে হবে।
ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক ট্রাম্প প্রশাসনের সময় অনেক দ্রুত গতিতে অগ্রসর হয়েছিল, যা পাকিস্তানের বালাকোটে সন্ত্রাসী প্রশিক্ষণ শিবিরে ফাইটার জেট বোমা হামলার পর ভারতকে সমর্থন করেছিল। পুলওয়ামা সিপিআরএফ কনভয়ে ৪০ জন কর্মী নিহত হওয়ার পরে ভারত সন্ত্রাসী প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ