Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রানির শেষকৃত্যে যোগ দেবেন জো বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১০:০৭ এএম

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার তিনি সাংবাদিকদের এ কথা বলেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জো বাইডেন বলেছেন, ‘রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার ব্যাপারে এখনই বিস্তারিত কিছু বলতে পারছি না। তবে আমি যাচ্ছি।’
এএফপি জানিয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের তারিখ এখনো নিশ্চিত করা হয়নি। তবে এটি ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।
মার্কিন প্রেসিডেন্ট আরও বলেছেন, তিনি এখনো নতুন রাজা তৃতীয় চার্লসের সঙ্গে এখনো কথা বলেননি। বাইডেন বলেছেন, ‘আমি তাঁকে (চার্লস) চিনি...তবে এখনো তাঁর সঙ্গে কথা বলিনি।’
ওহিওর কলম্বাস আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ার ফোর্স ওয়ানে চড়ার আগে বাইডেন সাংবাদিকদের এসব কথা বলেছেন।
এদিক স্থানীয় সময় বৃহস্পতিবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। ব্রিটিশ রাজের সবচেয়ে বেশি সময় সিংহাসনে থাকা এ রানি ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার বিশদ পরিকল্পনা করা হয়েছে। ভারতীয় এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, রানির এই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পরিকল্পনা কয়েক দশক ধরেই করা হয়েছে। ওয়েস্টমিনস্টারের অন্ত্যেষ্টিক্রিয়ায় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে কয়েক লাখ মানুষ সমবেত হতে পারেন বলেও ধারণা করা হচ্ছে।
রানির কফিন ওয়েস্টমিনস্টারে নেওয়ার সময় তাঁর পরিবারের জ্যেষ্ঠ সদস্যরা সঙ্গে থাকবেন বলেও ধারণা করা হচ্ছে। এই সময় রানির সম্মানার্থে সারা দেশে দুই মিনিটের নীরবতা পালন করা হবে। এর পর সেখান থেকে রানির কফিন উইন্ডসর দুর্গে নেওয়া হবে।
এদিকে মা রানি এলিজাবেথের মৃত্যুর পর গতকাল শুক্রবার প্রথমবারের মতো জাতির উদ্দ্যেশ্যে ভাষণ দিয়েছেন যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস। তিনি বলেছেন, রাজতন্ত্রের ভূমিকা ও কর্তব্য এখনো রয়ে গেছে। আজ শনিবার আনুষ্ঠানিকভাবে তাঁর রাজ্যাভিষেক হবে। বাকিংহাম প্রাসাদ থেকে দেওয়া ওই ভাষণে চার্লস মায়ের মৃত্যুর বিষয়ে কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ থেকে এই তথ্য জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জো বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ