Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাকিংহাম প্যালেসের বাইরে রাজা চার্লসকে উষ্ণ সংবর্ধনা

ভীড়ের মধ্যে শুভাকাঙ্ক্ষীদের অভ্যর্থনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৩২ পিএম

ব্রিটেনের নতুন রাজা চার্লস তৃতীয় এবং রানী ক্যামিলা বাকিংহাম প্যালেসের বাইরে ভিড়ের মধ্যে শোকার্ত ও রাজাকে উষ্ণ সংবর্ধনা জানাতে আসা মানুষের সাথে দেখা করেছেন। জবাব দিয়েছেন তাকে দেয়া উষ্ণ সংবর্ধনার। নতুন রাজা তার মা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এই প্রথম জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।-বিবিসি

দেখা যায়, যুক্তরাজ্যে রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুকে স্মরণীয় করে রাখার জন্য লোকেরা প্রাসাদ এবং গির্জার বাইরে ফুল ও শ্রদ্ধা নিবেদন করছে।বৃহস্পতিবার বিকেলে বালমোরাল ক্যাসেলে ৯৬ বছর বয়সে রানি শান্তিপূর্ণভাবে মারা যান। ওয়েস্টমিনস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল এবং উইন্ডসরে তার আগে তার প্রতি শ্রদ্ধা জানাতে ঘণ্টা বাজানো হয়, তারপরে গান স্যালুট দেওয়া হয়।

ব্রিটেনের সাম্রাজ্যের অবসান এবং বিশ্বে এর স্থান মৌলিকভাবে পরিবর্তিত হওয়ার সাথে সাথে রানী রাজতন্ত্রকে উত্তাল সময়ে পরিচালনা করেছিলেন।

তিনি যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া, কানাডা এবং জ্যামাইকা সহ অন্যান্য ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন। বাকিংহাম প্যালেসের উপর দিয়ে রয়্যাল স্ট্যান্ডার্ড উড়ন্ত : উড়ন্ত রয়্যাল স্ট্যান্ডার্ড ইঙ্গিত করে যে সম্রাট লন্ডন, ব্রিটেনের বাকিংহাম প্যালেসে বাস করছেন। রাজা চার্লস তৃতীয় রাজা হিসাবে প্রথমবারের মতো ভবনে প্রবেশ করার পরে রয়্যাল স্ট্যান্ডার্ড আবার বাকিংহাম প্যালেসের উপর উড়ছে।

পতাকাটি ওড়ানো হয়, যখন সম্রাট রাজকীয় প্রাসাদের একটিতে বাস করেন এবং রাণীর মৃত্যুর পরেও অর্ধনমিত হয়নি। কারণ, সিংহাসনে সর্বদা একজন সার্বভৌম ক্ষমতাধর থাকেন। আজ নতুন রাজা বাকিংহাম প্যালেসে পৌঁছানোর আগে যদিও ইউনিয়ন জ্যাক অর্ধনমিত ছিল। লোকেরা রয়্যাল ফ্যামিলির ওয়েবসাইটে একটি অনলাইন শোক বইতে স্বাক্ষর করতে পারে। তবে রাজকীয় প্রাসাদে কোনও শারীরিক স্বাক্ষর করার বই থাকবে না। যেকোন সংস্থাই শোক প্রকাশের একটি বই খুলতে পারে এবং দেশের বিভিন্ন স্থানে যেমন টাউন হল এবং কিছু ক্যাথেড্রালগুলিতে স্বাক্ষর করার সুযোগ থাকবে।

শনিবার লন্ডনের গ্রিন পার্কে একটি স্মারক ফুলের বাগান তৈরি করা হয় এবং বাকিংহাম প্যালেসের কাছে ফুল দেওয়ার জন্য এটিকে প্রধান মনোনীত স্থান করা হয়। বালমোরাল, উইন্ডসর এবং স্যান্ড্রিংহামের অন্যান্য রাজকীয় বাসস্থানের কাছাকাছি এবং বেলফাস্টের হিলসবরো ক্যাসেলে, এডিনবার্গের হলিরুডহাউসের প্রাসাদ এবং কার্ডিফের সিটি হলের প্রবেশদ্বারেও ফুল দেয়া যেতে পারে। বাকিংহাম প্যালেসের বাইরে রাজা চার্লসকে সংবর্ধনার উষ্ণতা প্রতিফলিত হয়েছিল, যখন তিনি ভীড়ের মধ্যে শুভাকাঙ্ক্ষীদের অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন। পরিদর্শনে চার্লস প্রচুর পরিমাণে ছোট ছোট কথাবার্তা সহ্য করে এবং প্রচুর আত্ম-অপমানজনক হাস্যরস করে স্নেহময় পিতামহের মতো ব্যক্তিত্বে যেন পরিণত হয়েছেন।

তিনি সবসময় তার চরিত্রের গুরুতর রিজার্ভের একটি স্বাভাবিক বোধের সাথে থাকেন, কিন্তু আজ মনে হচ্ছে তিনি একটি উষ্ণ ব্যক্তিত্ব হয়ে উঠেছেন, তার শরতের বছরগুলি নরম হয়ে উঠেছে। লন্ডনে রাজার ফিরে আসা সামনের কিছু কঠিন দিনের সূচনা করে। তিনি তার মাকে হারিয়েছেন, কিন্তু একই সাথে তাকে ব্যক্তিগতভাবে এবং টিভিতে জনসাধারণের মুখোমুখি হওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। তিনি শোকে আছেন, এর সাথে থাকা সমস্ত দুর্বলতা নিয়ে, কিন্তু একই সাথে বিশ্বের হাইপ্রোফাইল চাকরিগুলির মধ্যে একটিতে প্রথমবারের মতো উপস্থিত হচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ