Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাধারণ ইউক্রেনীদের সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য করা হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৫:১০ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে ইউক্রেনের সাধারণ নাগরিকদের কীভাবে সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য করা হচ্ছে তা বলা হয়েছে।

ভিডিওতে দেখা যায়, একজন বন্দী ইউক্রেনীয় সেনাকর্মী স্বীকার করছেন যে, রাশিয়ার বিরুদ্ধে যু্দ্ধ করার জন্য ইউক্রেনের সাধারণ নাগরিকেদের সেনাবাহিনীতে জোরপূর্বক নিয়োগ করা হচ্ছে। তিনি বিস্তারিত বর্ণনা করেছেন যে, কীভাবে তাকে ইউক্রেনীয় অফিসারদের পরিচালিত একটি ক্যাম্পে প্রশিক্ষণ দেয়া হয়েছিল, যেখানে ন্যাটোর সেনারা তাদের প্রশিক্ষকণ দেয়ার কাজে নিয়োজিত ছিল।

‘চের্নিগভ অঞ্চলের গনচারোভস্ক শহরে একটি প্রশিক্ষণের জায়গা রয়েছে। তারা সেখানে আমাদের প্রশিক্ষণ দিয়েছিল কিভাবে আক্রমণের মিশন সঠিকভাবে চালাতে হয়,’ ওই বন্দী সেনা জানিয়েছেন, যিনি তার অস্ত্র সমর্পণ করেছিলেন এবং সাক্ষী হিসাবে জবানবন্দী দিয়েছেন বলে জানা গেছে।

তিনি বলেন, ‘আমাদের ইউক্রেনীয় অফিসাররা আমাদেরকে নিয়োগ করেছিল যারা ন্যাটো সৈন্যদের সাথে প্রশিক্ষণ নিয়েছিল। আমি জানি যে, সমস্ত লোককে সেখানে প্রশিক্ষণ দেয়া হয়েছিল তাদের বেশিরভাগই শ্রমিক, পাশাপাশি কিছু ভাড়াটে যোদ্ধাও ছিল।’

তিনি আরও বলেন, কমান্ডাররা তাদের প্রতিশ্রুতি মতো সেনা পাঠাননি বা অস্ত্র সরবরাহ করেননি। তারা প্রায় ২০০ জনের মতো ছিল বলে তিনি জানান, তবে তাদের মধ্যে কতজন বেঁচে আছে সে বিষয়ে তিনি কিছু জানাতে পারেননি। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ