Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লিজ ট্রাসের শপথ নেয়ার আগেই যুক্তরাজ্যে দুই মন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৩:৪৪ পিএম

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আজ মঙ্গলবার শপথ নেবেন লিজ ট্রাস। তার আগেই মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভার দুই মন্ত্রী। তাঁরা হলেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ও সংস্কৃতিমন্ত্রী নাদিন ডরিস। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
বিবিসি জানিয়েছে, ডরিসকে মন্ত্রিত্ব চালিয়ে যাওয়ার অনুরোধ করা হয়েছিল। তবে ডরিস বলেছেন, তিনি বই লেখায় ফিরে যেতে চান। অন্যদিকে প্রীতি প্যাটেল বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে চিঠি লিখে তাঁর পদত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, নেপথ্যে থেকে তিনি লিজ ট্রাসকে সমর্থন দিয়ে যাবেন।
উইথাম শহরের এমপি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর প্রীতি প্যাটেল বলেছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী হওয়া তাঁর জীবনের অন্যতম সম্মানের ব্যাপার।
এর আগে অবশ্য এমন কথা চাউর হয়েছিল যে ট্রাস নতুন মন্ত্রিসভা গঠনের সময় প্যাটেলকে বাদ দিতে পারেন। তার আগে প্যাটেল নিজেই পদত্যাগ করলেন। তিনি ২০১৯ সাল থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। প্রীতি প্যাটেল আরও বলেছেন, তিনি লিজ ট্রাসের অভিবাসননীতিকে সমর্থন দিয়ে যাবেন। কারণ এটি গুরুত্বপূর্ণ এবং অত্যাবশ্যক।
বরিস জনসনকে লেখা চিঠিতে প্রীতি প্যাটেল বলেছেন, ‘যুক্তরাজ্য সব সময়ই স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য আলোকবর্তিকা ছিল। সেই আলোক শিখা আরও উজ্জ্বল করতে গত তিন বছর ধরে আপনার সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত।’
লিজ ট্রাসের একটি ঘনিষ্ঠ সূত্র বিবিসিকে বলেছে, প্যাটেলের স্থলাভিষিক্ত হতে পারেন সুয়েলা ব্র্যাভারম্যান।
অন্যদিকে বরিস জনসনের একজন শক্তিশালী মিত্র হিসেবে পরিচিত ছিলেন নাদিন ডরিস। তিনি ২০২১ সাল থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছিলেন। ডরিস বিতর্কিত অনলাইন সুরক্ষা বিলের জন্য আলোচিত ছিলেন। তিনি মন্ত্রী হওয়ার আগে একাধিক উপন্যাস লিখেছিলেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ