Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়ে পরমাণু কেন্দ্র পরিদর্শনে ৬০ জনের বেশি বিদেশি সাংবাদিক

নিশ্চিত করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রোববার বলেছে যে, রাশিয়ান পক্ষ আইএইএ মিশনের কাজ তুলে ধরতে জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এলাকায় ৬০ জনেরও বেশি বিদেশী সাংবাদিকের আগমন নিশ্চিত করেছে।

‘আইএইএ সচিবালয়ের অনুরোধে জাপোরোজিয়ে এনপিপি-তে মিশনের কাজকে হাইলাইট করতে রাশিয়ান পক্ষ ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, ডেনমার্ক, জাপান, জার্মানি, তুরস্ক, কাতার, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং অন্য দেশের গণমাধ্যমের ৬০ জনেরও বেশি প্রতিনিধির আগমন নিশ্চিত করেছে’।

রোববার রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, সাংবাদিকরা যারা ১ সেপ্টেম্বর এনারগোদারে পৌঁছেছিলেন তারা ইউক্রেনীয় সেনাদের আয়োজিত জাপোরোজিয়ে পারমাণবিক কেন্দ্রে আক্রমণের ব্যর্থ প্রচেষ্টা প্রত্যক্ষ করেন এবং প্ল্যান্টের এলাকায় এবং এনারগোদার শহরে ব্যাপক কামানের গোলাবর্ষণ প্রত্যক্ষ করেন। রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, ‘গত ১ সেপ্টেম্বর সকালে সাংবাদিকরা এনারগোদর এসে জাপোরোজিয়ে এনপিপি-তে ইউক্রেনীয় নাশকতার একটি ব্যর্থ আক্রমণ প্রত্যক্ষ করেন। একটি বোমা আশ্রয় কেন্দ্র থেকে তারা তাদের চোখে দেখেছিলেন যে, পারমাণবিক কেন্দ্র এবং এনারগোদারের আবাসিক কোয়ার্টার এলাকায় ইউক্রেনীয় সেনাদের হাতে বিশাল কামানের গোলাবর্ষণ হয়েছে’।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, সব বহিরাগত যারা আইএইএ কনভয়ের সাথে যোগাযোগের লাইন অতিক্রম করার চেষ্টা করেছে, নিরাপত্তার কারণে তাদের তার অনুমতি দেওয়া হয়নি।
মন্ত্রণালয় বলেছে, ‘মিশনের নিরাপত্তার প্রোটোকল অনুসারে, আইএইএ কনভয়ের সাথে যোগাযোগের লাইন অতিক্রমকারী সব অননুমোদিত ব্যক্তিদের বন্ধ করা হয়েছিল’।

মন্ত্রণালয় বলেছে যে, রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরোজিয়ে অঞ্চলের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল শুধুমাত্র রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে জাতিসংঘের সুরক্ষা ও সুরক্ষা বিভাগের দেওয়া তালিকা অনুসারে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ