Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ওপেক প্লাস বৈঠকের আগে তেলের দাম ৩ শতাংশ বেড়েছে

রাশিয়ান তেলে মূল্যসীমা নির্ধারণের বিরোধিতা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাজারের অবস্থা পর্যালোচনা এবং অপরিশোধিত আউটপুট কোটা নির্ধারণের জন্য ওপেক প্লাস মন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে গতকাল প্রথম দিকে অপরিশোধিত তেলের দাম ৩ শতাংশ বেড়ে যায়। গতকাল সকাল ৭:৩৫ ইটি পর্যন্ত মার্কিন বেঞ্চমার্ক, ডব্লিউটিআই ক্রুড ব্যারেল প্রতি ৯০ ডলারে বন্ধ ছিল এবং ৩.১১ শতাংশ বেড়ে ৮৯.৫৯ ডলারে লেনদেন হয়েছে। আন্তর্জাতিক বেঞ্চমার্ক, ব্রেন্ট ক্রুড দিনে ৩.৩৯ শতাংশ বেড়ে ৯৬.২০ ডলারে ছিল।
জেএমএমসি সভা সাধারণত পূর্ণ মন্ত্রী পর্যায়ের ওপেক+ মিটিংকে একটি পদক্ষেপের বিষয়ে সুপারিশ দেয়। এদিনের বৈঠকে ওপেক+ অক্টোবরের জন্য উৎপাদন কোটা সেপ্টেম্বরের মাত্রা থেকে অপরিবর্তিত রাখার প্রত্যাশা করে, যদিও সাম্প্রতিক দিনগুলোতে অনুমান করা হচ্ছে যে, জোট শুক্রবার এবং সোমবারের প্রথম দিকে সমর্থিত তেলের দাম কমাতে পারে।
তাত্ত্বিকভাবে গোষ্ঠীটি আগস্টের শেষের দিকে ২০২০ সালের মে থেকে সমস্ত বৃহদায়তন কাটগুলোকে ফিরিয়ে নিয়েছিল, তবে এটি সমষ্টিগত লক্ষ্যমাত্রা থেকে ২.৯ মিলিয়ন ব্যারেল প্রতি দিন কম বলে অনুমান করা হয়।
আইএনজি-এর পণ্য কৌশলের প্রধান ওয়ারেন প্যাটারসন সোমবার বৈঠকের আগে বলেন, ‘আমরা বিশ্বাস করি যে ওপেক+ আগামী মাসের জন্য আউটপুট লক্ষ্য অপরিবর্তিত রাখবে। বাজার যখন ব্যারেল প্রতি ১০০ ডলারের কাছাকাছি লেনদেন করছে তখন আউটপুট কাটার ন্যায্যতা প্রমাণ করা কঠিন’।
আইএনজি বলে, ‘এছাড়াও, রাশিয়া আউটপুট কাটার বিরুদ্ধে বলে জানা গেছে, কারণ এটি সরবরাহ এবং চাহিদার চিত্র সম্পর্কে বাজারে ভুল সঙ্কেত পাঠায়।
ওয়াল স্ট্রিট জার্নাল রোববার নাম প্রকাশ না করে সূত্রের বরাত দিয়ে প্রতিবেদন করেছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদক এবং একটি প্রধান ওপেক+ সদস্য রাশিয়া এই সময়ে উৎপাদন হ্রাস সমর্থন করে না এবং প্রযোজক গোষ্ঠী সম্ভবত আউটপুট স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নিতে পারে।
সুদের হার বৃদ্ধি এবং চীনের কিছু অংশে কোভিড-১৯ নিয়ন্ত্রণ বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং তেলের চাহিদা কমিয়ে দিতে পারে এমন উদ্বেগের চাপে গত তিন মাসে তেলের দাম মার্চ মাসে বহু-বছরের উচ্চতা থেকে কমেছে।
চীনের দক্ষিণাঞ্চলীয় প্রযুক্তি কেন্দ্র শেনজেনে লকডাউন ব্যবস্থা সোমবার শিথিল হয়েছে কারণ নতুন সংক্রমণ স্থিতিশীল হওয়ার লক্ষণ দেখিয়েছে যদিও শহরটি উচ্চ সতর্কতার মধ্যে রয়েছে।
ইতোমধ্যে, ইরানের সাথে পশ্চিমের ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য আলোচনা, সম্ভাব্যভাবে ইরানের অপরিশোধিত তেল বাজারে ফিরে আসা থেকে সরবরাহ বৃদ্ধি প্রদান করে, একটি নতুন সমস্যায় পড়েছে।
একজন পশ্চিমা কূটনীতিক বলেছেন, শুক্রবার হোয়াইট হাউস জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থার তদন্ত বন্ধের সাথে যুক্ত হওয়ার চুক্তির জন্য ইরানের আহ্বান প্রত্যাখ্যান করেছে।
রাশিয়ান তেলে জি৭ এর মূল্যসীমার বিরোধিতা চীনের : পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং গতকাল সোমবার বলেছেন, চীনা কর্তৃপক্ষ রাশিয়ান তেলের দামের সীমাবদ্ধতা প্রবর্তনের জি৭ দেশগুলোর সিদ্ধান্তের বিরোধিতা করে গ্রুপের সদস্যদের তাদের অবস্থান পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে। তিনি একটি ব্রিফিংয়ে বলেন, ‘বিশ্বব্যাপী জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে তেল অত্যন্ত গুরুত্বপূর্ণ’। কূটনীতিক যোগ করেছেন, ‘আমরা আশা করি সংশ্লিষ্ট দেশগুলো গঠনমূলক প্রচেষ্টা চালাবে এবং অন্যভাবে নয়’।
তেল আন্তর্জাতিক বাজারে অন্যতম প্রধান পণ্য, মাও নিং উল্লেখ করেছেন, বিশ্বের বর্তমান পরিবেশের মধ্যে জি ৭ রাষ্ট্রগুলোকে ‘সংলাপ এবং অগ্রিম আলোচনাকে শক্তিশালী করা উচিত’।
বার্লিনে ২ সেপ্টেম্বর গ্রুপ অব সেভেনের অর্থমন্ত্রীদের একটি বৈঠকের পর, জি৭ ক্লাব রাশিয়ান তেলের রফতানি থেকে দেশের রাজস্ব সীমিত করার জন্য প্রস্তাবিত মূল্যসীমা প্রবর্তন করতে সম্মত হয়। মস্কো সতর্ক করেছে যে, তারা এ উদ্যোগে যোগদানের সিদ্ধান্ত নেয়া দেশগুলোতে তেল এবং পেট্রোলিয়াম পণ্য সরবরাহ স্থগিত করবে। সূত্র : রয়টার্স, তাস, ওয়েল প্রাইজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ