Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপের ধ্বংস চায় রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩০ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউরোপের প্রতিটি নাগরিকের স্বাভাবিক জীবনযাত্রা ধ্বংস করে দিতে চায় রাশিয়া। তারা শুধু ক্ষেপণাস্ত্র দিয়ে নয় বরং দারিদ্র্য ও রাজনৈতিক বিশৃঙ্খলা দিয়েও আক্রমণ করার চেষ্টা করছে। জেলেনস্কি তার নিয়মিত বক্তৃতার অংশ হিসেবে গত শনিবার এসব কথা বলেন। খবর বিবিসি।

জেলেনস্কি যখন এই বক্তব্য দিলেন তার কয়েক ঘণ্টা আগে রাশিয়া বলেছে যে, ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন পরিকল্পনা অনুযায়ী পুনরায় চালু করবে না মস্কো। এদিকে গ্যাসকে ‘সমরাস্ত্র’ বানানোর জন্য রাশিয়াকে দোষারোপ করছে গোটা ইউরোপ। প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ হস্তক্ষেপের পর থেকেই জ্বালানির মূল্য বেড়েই চলেছে। সম্প্রতি গ্যাসলাইন বন্ধ করে দেওয়ায় আরও বিপাকে পড়েছে ইউরোপের দেশগুলো। আরও আশঙ্কা বাড়ছে যে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে সাধারণ মানুষ সামনে শীত মৌসুমে ঘর তপ্ত রাখতে খরচ বহন করতে পারবে না। যদিও সংশ্লিষ্ট দেশের সরকারগুলো পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে জার্মানি। গত শনিবার দেশটি ৬৫ বিলিয়ন ইউরোর সহায়তা তহবিল ঘোষণা করেছে। জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেছেন- জ্বালানির জন্য রাশিয়া নির্ভরযোগ্য অংশীদার নয়।

রাশিয়ার রাষ্ট্রয়ত্ত কোম্পানি গ্যাজপ্রম গত শনিবার ঘোষণা করে- নর্ড স্ট্রিম-ওয়ান পাইপ লাইনটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। এই পাইপলাইন দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করা হয়ে তাকে। গ্যাজপ্রম বলছে, কারিগরি ত্রুটির জন্য এটি বন্ধ করা হয়েছে। ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, এ ঘটনা দুঃখজনক কিন্তু আশ্চর্য হওয়ার কিছু নেই। গ্যাজপ্রমের ঘোষণার প্রতিক্রিয়ায় তিনি বলেন, রাশিয়া গ্যাসকে অস্ত্র বানিয়েছে, এই নীতি তারা পরিবর্তন করবে না। এই পরিস্থিতিতে জ¦ালানির জন্য নিজস্ব পথ বের করতে হবে। আমাদের কর্তব্য হলো আমাদের নাগরিকদের রক্ষা করা ও ইউক্রেনের স্বাধীনতাকে সমর্থন করা। তবে গ্যাসকে কৌশলে সমরাস্ত্র বানানোর অভিযোগ নাকচ করেছে রাশিয়া। মস্কো উল্টো পশ্চিমাদের নিষেধাজ্ঞাকে দায়ী করেছে।

ইউক্রেনের হস্তক্ষেপের পর পাইপলাইন বন্ধ করে দেওয়ার ঘটনা এটিই প্রথম নয়। জুলাই মাসে গ্যাজপ্রম ১০ দিনের জন্য গ্যাস সরবরাহ বন্ধ করে রাখে। ১০ দিন পর সেটি আবারও চালু হয়।

জেলেনস্কি তার বক্তৃতায় বলেন- আসন্ন শীতে ইউরোপিয়ানদের ওপর জ্বালানি আক্রমণের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। তিনি আরও বলেন- শুধু ঐক্যই পারবে আমাদের রক্ষা করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ