Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

শান্তির জন্য তুরস্কের উপরে ভরসা করছেন লিবিয়ানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৬ পিএম

লিবিয়ানরা তাদের দেশের দুই প্রতিদ্বন্দ্বী সরকারের প্রধানদের মধ্যে তুরস্কের মধ্যস্থতায় একটি ফলাফলের জন্য অপেক্ষা করছে। তারা হচ্ছেন, ত্রিপোলি-ভিত্তিক জাতীয় ঐক্য সরকারের প্রধান (জিএনইউ) আবদুলহামিদ আল-ডিবেইবা এবং পূর্ব-ভিত্তিক সরকারের প্রধান ফাতি বাশাঘা।

বাশাঘার অফিস তুরস্কের কর্মকর্তাদের সাথে তার আলোচনার ফলাফল প্রকাশ করেনি। ডিবেইবার অফিস বলেছে যে, তিনি লিবিয়ায় নির্বাচন অনুষ্ঠানের জন্য আন্তর্জাতিক এবং স্থানীয় প্রচেষ্টাকে একত্রিত করার বিষয়ে কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন। তিনি ইস্তাম্বুলে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর, পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু এবং গোয়েন্দা প্রধান হাকান ফিদানের সঙ্গে সাক্ষাৎ করেন।

তবে তুরস্ক এখনো ঘোষণা করেননি যে, ডিবেইবা এবং বাশাঘার মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে কিনা। মিডিয়া রিপোর্টে বলা হয়েছিল যে, আঙ্কারা এই ধরনের আলোচনার আশা করছে। অন্যান্য প্রতিবেদনে বলা হয়েছে যে, ডিবেইবা তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে দেখা করতে চলেছেন।

প্রতিদ্বন্দ্বী লিবিয়ার কর্মকর্তারা স্পষ্টতই তাদের দেশে সামরিক উত্তেজনা বৃদ্ধির অবসান ঘটাতে এবং ত্রিপোলিতে আবার সংঘর্ষ এড়ানোর বিষয়টি নিশ্চিত করতে তাদের মধ্যে মধ্যস্থতা করার জন্য একটি আনুষ্ঠানিক আমন্ত্রণে তুরস্কে রয়েছেন। গত সপ্তাহে যুদ্ধ শুরু হয় যখন পূর্ব-ভিত্তিক বৈধ সংসদ সদস্যদের সমর্থন সত্ত্বেও বাশাঘাকে আবারও জিএনইউ-এর অনুগত মিলিশিয়ারা ত্রিপোলিতে প্রবেশ করতে এবং সরকার প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করতে বাধা দেয়।

সংঘর্ষে ৩২ জন নিহত হয়, যাদের অধিকাংশই বেসামরিক। আহত হয়েছেন আরও কয়েক ডজন। পর্যবেক্ষকরা বিশ্বাস করেন যে, তুরস্ক ডিবেইবা ও বাশাঘার মধ্যে পুনর্মিলনকে এগিয়ে নিতে চাইছেন, যারা উভয়েই আঙ্কারার মিত্র। তারা পূর্ব এবং পশ্চিম লিবিয়ার মধ্যে যোগাযোগের চ্যানেল খোলার পথ প্রশস্ত করবে, যা নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তুরস্কের মধ্যস্থতায় সংলাপের দিকে পরিচালিত করবে। সূত্র: আশারক আল-আওসাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ