Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অনির্দিষ্টকালের জন্য ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ২:১৯ পিএম | আপডেট : ২:১৯ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস সংস্থা গ্যাজপ্রম শুক্রবার সন্ধ্যায় তাদের মূল নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ রাখার মেয়াদ বাড়িয়েছে, যা পুনরায় খোলার জন্য কোন সময়সীমা প্রদান করেনি। এটি দিয়ে মূলত ইউরোপে গ্যাস সরবরাহ করা হয়।

ভ্লাদিমির পুতিনের শাসনামলে রাশিয়ার তহবিল প্রবাহকে আটকানোর প্রয়াসে জি ৭ দেশগুলো রাশিয়ান তেলের দামের সীমা আরোপ করতে সম্মত হওয়ার কয়েক ঘন্টা পরে এ ঘোষণা দেয়া হয়। গ্যাজপ্রম বলেছে যে, একটি লিক সনাক্ত হওয়ার পরে সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। তারা বলেছে যে, মেরামত সম্পূর্ণরূপে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত পাইপলাইন পুনরায় চালু হবে না।

গত বুধবার নর্ড স্ট্রিম ১ পাইপলাইনে কারিগরি ত্রুটি ঠিক করতে তিনদিনের জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে গ্যাজপ্রম। শনিবার পুনরায় গ্যাস সরবরাহ স্বাভাবিক হওয়ার নির্দিষ্ট তারিখ ছিল। কিন্তু নতুন কারিগরি ত্রুটির কথা বলে অনির্দিষ্টকালের জন্য গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে গ্যাজপ্রম।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের কারণে রাশিয়ার উপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলো। বিপরীতে রাশিয়াও ইউরোপে গ্যাস সরবরাহ তুলনামূলক অনেক কমিয়ে দেয়। গত জুলাই মাসে পাইপলাইনটি ঠিক করার জন্য ১০দিন গ্যাস সরবরাহ বন্ধ করে রাশিয়া। রাশিয়ার মতে, পাইপলাইনে কারিগরি ত্রুটির কারণে মাত্র ২০ শতাংশ গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে।

ইউরোপের নেতৃবৃন্দের আশঙ্কা, রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করলে গ্যাসের দাম আরও কয়েকগুণ বৃদ্ধি পেতে পারে। গত কয়েক মাসে ইউরোপে গ্যাসের দাম ৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধি পেতে থাকলে ইউরোপে বিশেষত আগামী শীতকালে জীবনযাপনের ব্যয় কয়েকগুণ বৃদ্ধি পাবে। এর ফলে সরকারগুলোকে বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে হবে।

নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটির মাধ্যমে রাশিয়ার সেন্ট পিটার্সবাগ উপকূল থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে উত্তর-পূর্বাঞ্চলের জার্মানিতে গ্যাস সরবরাহ করা হয়। এ পাইপলাইনটির দৈর্ঘ্য এক হাজার ২০০ কিলোমিটার (৭৪৫ মাইল)। ২০১১ সালে নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি চালু করা হয়। এ পাইপলাইন দিয়ে প্রতিদিন সর্বোচ্চ ১৭০মি কিউবিক মিটার গ্যাস রাশিয়া থেকে ইউরোপে সরবরাহ করা সম্ভব হয়। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ