Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মূল্যসীমা সমর্থন করলে তেল রফতানি বন্ধ করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৮:২৮ পিএম

যে দেশগুলো রুশ তেলের মার্কিন প্রস্তাবিত মূল্যসীমা সমর্থন করবে, সেসব দেশে মস্কো তেল রফতানি করবে না। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক গতকাল (বৃহস্পতিবার) এ তথ্য জানান। তিনি বলেন, রাশিয়া প্রতিযোগিতামূলক বাজার-ব্যবস্থার বাইরে বিদেশে তেল রফতানি করবে না।

উল্লেখ্য, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ তেলের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেওয়ার প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবের লক্ষ্য আন্তর্জাতিক বাজারে রাশিয়ার তেলের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি ঠেকানো।

এদিকে বর্তমানে রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ হওয়ায় অস্থির হয়ে পড়েছে জ্বালানির বাজার। বিশেষ করে ইউরোপের কিছু দেশে প্রায় ৮০ ভাগ বৃদ্ধি পেয়েছে জ্বালানির মূল্য। যেহেতু রাশিয়া ইউরোপের জ্বালানির চাহিদার বেশিরভাগই মেটায়। তাই ইউরোপীয়ানদের ওপরই এটির প্রভাব সবচেয়ে বেশি পড়েছে।

এমন অবস্থায় বিষয়টি স্থিতিশীল রাখতে রাশিয়ার জ্বালানির একটি নির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দেওয়ার চিন্তা করছে ইউরোপীয় ইউনিয়ন। যেন রাশিয়া জ্বালানির উচ্চ মূল্যের কারণে বেশি লাভ না করতে পারে। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ