Inqilab Logo

বুধবার, ৩১ মে ২০২৩, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১০ যিলক্বদ ১৪৪৪ হিজরী

ইউক্রেনের ন্যাটোভুক্তি তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে পারে : রাশিয়ার হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ৩:২১ পিএম

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটেতে ইউক্রেনের অন্তর্ভূক্তি তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। আজ বৃহস্পতিবার এমন হুঁশিয়ারি দেয় রাশিয়া। এদিন ইউক্রেনের ৪০টিরও বেশি শহরে আঘাত হেনেছে রুশ ক্ষেপণাস্ত্র।
জাতিসংঘ কর্তৃক দেশটির চার অঞ্চলে রুশ অধিগ্রহণ অবৈধ ঘোষণা ও পশ্চিমাদের আরও সামরিক সহায়তার ঘোষণার পরদিনই এমন হামলা চালালো রুশ বাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটা জানা যায়।
এই হামলার পর পশ্চিমা বিশ্বের প্রতি আবারো স্পষ্ট বার্তা দিলো রাশিয়া। ইউক্রেনকে সাহায্য করার মাধ্যমে পশ্চিমা বিশ্ব এই সংঘাতে সরাসরি জড়িয়ে পড়ছে। একই সঙ্গে ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভূক্তি তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে রুশ কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস নিউজ এজেন্সিকে দেয়া এক ব্ক্তব্যে সিকিউরিটি কাউন্সিল অব রাশিয়ান ফেডারেশনের ডেপুটি সেক্রেটারি আলেক্সান্ডার ভেনেডিক্টভ বলেন, কিয়েভ খুব ভালো করেই জানে এই ধরণের কোনো পদক্ষেপ পরিস্থিতিকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাবে।
সেপ্টেম্বরের শেষ দিকে ন্যাটো সদস্য পদের জন্য আকস্মিক আবেদন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি। এই সময়ে ইউক্রেনের খেরসান, দোনেৎস্ক, লুহানস্ক ও জাপোরিজিয়া অধিগ্রহন করার জন্য ভোট গ্রহণের আয়োজন করে রাশিয়া।
গত ২৪ ঘণ্টায় ৪০টির বেশি ইউক্রেনীয় লক্ষ্যবস্তুতে আঘাত হানে রুশ বাহিনী। বিপরীতে ২৫টি রুশ লক্ষ্যবস্তুর ওপর ৩২টি আঘাত হানে ইউক্রেনের বিমান বাহিনী। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এমনটা বলেন।
ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা প্রমাণ করে যে তারা যুদ্ধের ময়দানে দুর্বল হয়ে পড়েছে। এটি তাদের দুর্বলতার বহিঃপ্রকাশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ