Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

কী সহযোগিতা চায় বাংলাদেশ, জানতে আসছে যুক্তরাষ্ট্র

ঢাকা-ওয়াশিংটন ৫ম নিরাপত্তা সংলাপ

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আসছে ২ অক্টোবর ঢাকায় হতে যাচ্ছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ৫ম নিরাপত্তা সংলাপ। যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ কোন্্ ধরনের সহযোগিতা চায় সেখানে এ বিষয়ে আলোচনা থাকছে।
সংশ্লিষ্ট সূত্র বলছে, বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের দেয়া নিরাপত্তা সহযোগিতার বিষয়টিই আলোচনার শীর্ষে থাকবে। এক্ষেত্রে মূলত নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে ঢাকার চাহিদাগুলো সম্পর্কেই জানতে আগ্রহী ওয়াশিংটন।
দিনব্যাপী ওই সম্মেলনে যোগ দিতে ঢাকা আসছে একটি মার্কিন প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক-মিলিটারি বিষয়ক প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি টিনা কাইডানাও। মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের পাশাপাশি দেশটির সশস্ত্র বাহিনীর কর্মকর্তারাও থাকবেন ওই প্রতিনিধি দলে।
আর বৈঠকে অংশ নেয়া বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন অতিরিক্ত পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) কামরুল আহসান। এতে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরাও অংশ নেবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাস সূত্র বলছে, নিরাপত্তা সংলাপের মাধ্যমে দু’দেশের মধ্যে মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হয়। এর মাধ্যমে বৃহৎ পরিসরে রাজনৈতিক, সামরিক বিষয়ে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধি ও শক্তিশালী  করার কাজকে এগিয়ে নেয়া এবং শান্তিরক্ষায় অংশীদারিত্ব, যৌথ সামরিক অনুশীলন ও বিনিময়, সন্ত্রাসবাদ প্রতিরোধ, নিরাপত্তা  বিষয়ে সহযোগিতা বাড়ানোর জন্যে এ সংলাপ অনুষ্ঠিত হয়ে থাকে।
গত ১ জুলাই গুলশানের জঙ্গি হামলাসহ সাম্প্রতিক বিভিন্ন হামলার পরিপ্রেক্ষিতে সন্ত্রাস দমনে বাংলাদেশকে বিভিন্ন সহায়তার প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। তবে নিজেদের প্রয়োজনীয়তার কথা ভেবে-চিন্তে ওয়াশিংটনকে জানানোর প্রতিশ্রতি দেয় ঢাকা। এবারের নিরাপত্তা সংলাপে বিশেষভাবে সেই চাহিদার কথা জানতে চাইবে যুক্তরাষ্ট্র। পাশাপাশি জঙ্গি নির্মূলে বাংলাদেশের নেয়া পদক্ষেপের বিষয়েও জানার আগ্রহ থাকবে দেশটির।
সূত্র জানায়, বাংলাদেশকে দেয়া প্রস্তাবগুলোতে পুলিশের সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি, গোয়েন্দা তথ্য আদান-প্রদান, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের জঙ্গিবাদ দমনের প্রশিক্ষণ, জঙ্গি দমনে কৌশল নির্ধারণ, জঙ্গি মতাদর্শ রোধে সচেতনতা বৃদ্ধির কৌশলসহ নিরাপত্তা ছক সাজানোসহ বিভিন্ন প্রযুক্তি ও কৌশলগত সহযোগিতার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কী সহযোগিতা চায় বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ