Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রকে উপেক্ষা করে ভারত-চীনকে একসঙ্গে মহড়ায় ডাক রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪৯ পিএম | আপডেট : ৭:০১ পিএম, ১ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ার সাথে ভারত ও চীনের সম্পর্ক খুবই ভালো হলেও পরস্পরের সাথে সম্পর্ক খুব একটা ভালো নয় দেশ দুটির। এমন পরিস্থিতিতে দুই বন্ধুর মধ্যে বিবাদ মেটাতে উদ্যোগী হতে চলেছে রাশিয়া। নানা ক্ষেত্রে আমেরিকাকে আটকাতে ভারত এবং চীনকে একত্রিত করার চেষ্টা করছে মস্কো। বৃহস্পতিবার থেকে রাশিয়ার উদ্যোগে একসঙ্গে সামরিক মহড়ায় অংশ নিতে চলেছে বিবদমান দুই দেশ। এক সপ্তাহ ধরে এই মহড়া চলবে।

সেনার তিন বিভাগেই মহড়া চালানো হবে বলে জানা গিয়েছে। তবে ভারতের তরফ থেকে সামরিক বিমান বা যুদ্ধজাহাজ পাঠানো হবে না। সেনার তিন বিভাগ থেকে প্রতিনিধিদের পাঠানো হবে। স্থলসেনার তরফে গোর্খা রেজিমেন্টকে পাঠানো হচ্ছে সামরিক মহড়ায়। সবমিলিয়ে ভারতের তরফ থেকে ৭৫ জনের একটি দল রাশিয়ায় যাবে। ১ সেপ্টেম্বর থেকে জাপান সাগরে এই মহড়া শুরু হবে।

সাম্প্রতিক পরিস্থিতি প্রসঙ্গে এই মহড়া নিয়ে বেশ আলোচনা চলছে আন্তর্জাতিক মহলে। ২০২০ সালের মে মাসে গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পরেই ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে। তারপর থেকেই দুই দেশের যৌথ সামরিক মহড়া বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গে লাদাখ সীমান্তের সমস্যাও গুরুতর আকার ধারণ করেছে। বারংবার বৈঠকে বসেও কোনও সমাধানসূত্র মেলেনি। এমন পরিস্থিতিতে একসঙ্গে সামরিক মহড়া করতে দুই দেশকে কেন রাজি করাল রাশিয়া, তা নিয়ে ওয়াকিবহাল মহলে আলোচনা চলছে।

ইউক্রেনে হামলা চালানোর পরে অধিকাংশ দেশগুলি রাশিয়ার নিন্দা করলেও, প্রকাশ্যে মস্কোর পাশে দাঁড়িয়েছে চীন। প্রবল চাপ সত্বেও রাশিয়ার নিন্দা করেনি ভারত। অধিকাংশ বিশেষজ্ঞদের মতে, নিরপেক্ষ অবস্থানের বার্তা দিয়ে আসলে রাশিয়ার সুবিধাই করে দিয়েছে নয়া দিল্লি। অন্যদিকে আমেরিকাও ভারতের সঙ্গে বন্ধুত্ব করতে খুবই আগ্রহী। এমন পরিস্থিতিতে পুরোন বন্ধুকে কাছে টানতে চাইছে রাশিয়া। সেই কারণেই ভারত এবং চীনের মধ্যে সমস্ত বিবাদ মিটিয়ে দিতে চাইছেন পুতিন, যেন প্রয়োজন পড়লে দুই দেশই রাশিয়ার পাশে দাঁড়াতে পারে। তবে পুতিনের এই উদ্যোগ কতখানি সফল হবে, তার উত্তর দেবে সময়। সূত্র: ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ