Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গর্বাচেভ এবং রাশিয়া সম্পর্কে যা বলে পিৎজা হাট বিজ্ঞাপন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৯ এএম | আপডেট : ১০:৫৬ এএম, ১ সেপ্টেম্বর, ২০২২

একজন মানুষ এবং একটি শিশু মস্কোর রেড স্কোয়ারের মধ্য দিয়ে হাঁটছে। হাতে ছাতা ও মাটিতে তুষার। এটি অত্যন্ত ঠান্ডা মনে হয়, পরিবারের সাথে দুপুরের খাবার খাওয়ার জন্য একটি ভাল দিন। নাটকীয়ভাবে সঙ্গীত বাজানোর সাথে সাথে বিজ্ঞাপনটি এই জুটির ক্লোজ-আপ শটগুলিতে নেয়। দেখা যায়, একটি কালো ওভারকোট এবং ক্যাপ পরা একজন অস্থির চেহারার মানুষ এবং তার হাস্যোজ্জ্বল নাতনী।-বিবিসি

কয়েক সেকেন্ডের মধ্যে তারা তাদের গন্তব্যে পৌঁছে। একটি পিৎজা হাট রেস্তোরাঁ রেড স্কোয়ারে অবস্থিত। কেন্দ্রীয় প্লাজা যেখানে সোভিয়েত এবং রাশিয়ান ইতিহাসের অনেক কিছুর সাক্ষী। কিন্তু কেন ২৪ বছর পর এই বিজ্ঞাপনটি একটি যুগ-সংজ্ঞায়িত প্রত্নবস্তু হিসাবে শেয়ার করা হচ্ছে? কারণ, কালো ওভারকোট পরা লোকটি প্রকৃতপক্ষে আমেরিকান পিজা বিক্রি করে। তিনি আর কেউ নন, মিখাইল গর্বাচেভ, সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা।

গর্বাচেভ নিজেও নিশ্চিত ছিলেন না, বিজ্ঞাপনটি করা উচিত কি না। তার স্ত্রী রাইসার কাছে এই ধারণাটি আরও বেশি অস্বস্তিকর। একদিকে তার অর্থের প্রয়োজন ছিল এবং একটি মোটা অংকের অফার ছিল। জানা যায়, তিনি তার প্রতিষ্ঠিত থিঙ্কট্যাংক গর্বাচেভ ফাউন্ডেশনকে অর্থায়নের জন্য এটি করেছিলেন। অন্যদিকে একটি আমেরিকান কর্পোরেশনের বিজ্ঞাপনে উপস্থিত হওয়া নিশ্চিত ছিল যে, রাশিয়ার অভ্যন্তরে তার খ্যাতি আরও ক্ষতিগ্রস্থ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ