Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়াকাটা সৈকতে আবারো ভেসে এলো ১টি মৃত ইরাবতী প্রজাতির ডলফিন

কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১০:৫০ এএম

কুয়াকাটা সৈকতে এবার ভেসে এলো একটি ইরাবতী প্রজাতির ডলফিন। ডলফিনটি সাত ফুট লম্বা। মঙ্গলবার ৩০ আগস্ট সন্ধ্যার পরে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ৩ কিলোমিটার পূর্বে ঝাউবন এলাকায় ডলফিনটিকে প্রথমে দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা।

জুয়েল রানা জানান, ডলফিনটি কয়েকদিন আগে সাগরে মারা গেছে বলে মনে হচ্ছে। মঙ্গলবার শেষ বিকেলে জোয়ারের পানিতে তুফানের সাথে এটি ভেসে এসে বালুচরে আটকে যায়। ইতিমধ্যে পেটের একটি অংশ ফেটে গেছে এবং একটি কানের মাথা কাটা রয়েছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, এটি কি কারণে মারা গেছে বিষয়টি তাঁর কাছে স্পষ্ট নয়। এর আগে চলতি বছর এ পর্যন্ত ১৫টি মৃত ও জীবিত ডলফিন কুয়াকাটা সৈকতে দেখতে পেয়েছি আমরা।

ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, এটি ইরাবতী প্রজাতির ডলফিন। বছরের এই সময়টাতে এমন মৃত বিভিন্ন প্রজাতির তিমি, ডলফিন, অবস্থায়সহ বিভিন্ন প্রানী পাওয়া যায়। আমরা বিভিন্নভাবে এগুলোর মৃত্যুর কারণ জানার চেষ্টা করছি।

মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিনটির শরীরে পচন ধরায় দ্রæত সৈকতে বালু চাপা দেওয়া হয়েছে। আমাদের বন বিভাগের সদস্যরা সার্বক্ষণিক বিচে কাজ করার জন্য নিয়োজিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ