Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের বিমান বাহিনীকে কার্যত ধ্বংস করে দিয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৫:২৮ পিএম | আপডেট : ৬:৩৫ পিএম, ২৯ আগস্ট, ২০২২

ইউক্রেনের বিমান বাহিনীর কর্মীদের কার্যত নির্মূল করে দিয়েছে রাশিয়ার মহাকাশ বাহিনী এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। একটি সামরিক-কূটনৈতিক সূত্র সোমবার বার্তা সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছে।

‘ইউক্রেনের প্রাক্তন বিমানবাহিনীর সম্পূর্ণ যোগ্য অপারেটিং কর্মী যেমন, মিগ-২৯, সু-২৭ এবং সু-২৫ বিমানের পাইলটদের রাশিয়ান এরোস্পেস বাহিনী এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকর পদক্ষেপের দ্বারা কার্যত নির্মূল করা হয়েছে,’ সূত্রটি বলেছে৷

এটি অনুসারে, পশ্চিমের আরও সোভিয়েত-নির্মিত যুদ্ধ বিমান সরবরাহের প্রতিশ্রুতি সম্ভবত অপূর্ণ থেকে যাবে। সূত্রটি উল্লেখ করেছে যে, ইউক্রেনকে যুদ্ধের জন্য সল্প প্রশিক্ষিত এয়ার ক্যাডেটদের জড়িত করতে বাধ্য করা হয়েছিল যার ফলে ‘ইউক্রেনীয় বিমান চলাচলের অবশিষ্টাংশের মধ্যে বিপর্যয়কর ক্ষতি হয়েছে।’

সূত্রটি বলেছে যে, পোল্যান্ড এবং অন্যান্য পূর্ব ইউরোপীয় দেশগুলিতে আরও পাইলট নিয়োগের প্রচেষ্টা বিশেষভাবে সফল হয়নি। ‘কয়েকজন যারা সম্মত হয়েছেন তারা ইতিমধ্যে কবরে বা হাসপাতালে রয়েছেন,’ এটি ব্যাখ্যা করেছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ