Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউরোপে গ্যাসের দাম বাড়তে থাকবে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১:৫৯ পিএম

বর্তমান অবস্থার কারণে ভবিষ্যতে প্রাকৃতিক গ্যাসের দাম বাড়তে থাকবে। রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ভাইস-চেয়ারম্যান দিমিত্রি আনাতোলিভিচ মেদভেদেভ এ তথ্য জানিয়েছেন।

গতকাল (রোববার) ইতার-তাস বার্তাসংস্থা মেদভেদেভের বরাত দিয়ে জানায়, ২০২২ সালের শেষ নাগাদ প্রাকৃতিক গ্যাসের দাম প্রতি কিউবিক-মিটার ৪৯৭৬ মার্কিন ডলার হবে বলে অনুমান করা হচ্ছে।

এর আগে মার্চ মাসে ইউরোপের প্রাকৃতিক গ্যাসের ‘ভবিষ্যৎ দাম’ প্রথমবারের মতো সাড়ে ৩ হাজার মার্কিন ডলার ছাড়িয়ে যায়। যা ছ’মাসের মধ্যে ইউরোপের প্রাকৃতিক গ্যাসের সর্বোচ্চ ‘ফিউচার্স দামের’ রেকর্ড।

সম্প্রতি ইউরোপে রকেটের গতিতে বেড়েছে জ্বালানির দাম। এদিকে বিশ্লেষকদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নিজেদের গ্যাস বিক্রি না করে রাশিয়া পুড়িয়ে ফেলছে।

বিশ্লেষকরা জানিয়েছেন, ফিনল্যান্ড সীমান্তের কাছাকাছি একটি প্ল্যান্ট থেকে প্রতিদিন আনুমানিক ১০ মিলিয়ন ডলার মূল্যের গ্যাস পোড়াচ্ছে রাশিয়া। কিন্তু আগে এই গ্যাস জার্মানিতে রপ্তানি করা হতো। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ