Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পশ্চিমারা বিশ্বে বর্ণবাদী বিভাজন সৃষ্টি করছে: রুশ পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ২:০৩ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার বলেছেন, পশ্চিমা-আরোপিত ‘নিয়ম-ভিত্তিক আদেশ’ বিশ্বে একটি বর্ণবাদী বিভাজনকে উস্কে দিচ্ছে। পঞ্চম গ্লোবাল ইয়াং কূটনীতিক ফোরামে একটি ভিডিও সম্বোধনে, ল্যাভরভ জাতিসংঘের সনদের মৌলিক নীতির প্রতি রাশিয়ার আনুগত্যের কথা পুনর্ব্যক্ত করেছেন এবং বলেছেন যে তার দেশ ধারাবাহিকভাবে জনগণের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং তাদের নিজস্ব পথ নির্ধারণের অধিকারকে সমর্থন করেছে।

রাশিয়ার শীর্ষ কূটনীতিক জোর দিয়ে বলেছেন, ‘মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের দ্বারা আরোপিত নয়া ঔপনিবেশিক ‘বিধি-ভিত্তিক আদেশ’ আমরা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করি।’ ‘এই আদেশটি বিশ্বের একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত গোষ্ঠীতে বিশ্বের একটি বর্ণবাদী বিভাজনের বিধান করে যাদের অগ্রাধিকারের যে কোনও কর্মের অধিকার রয়েছে এবং বাকি বিশ্বের, এই ‘গোল্ডেন বিলিয়ন’-এর নির্দেশ অনুসরণ করতে এবং তাদের স্বার্থের সেবা করতে বাধ্য।’

ল্যাভরভ বলেন, এ কারণে, মস্কো ‘বিশ্ব সম্প্রদায়ের পিছিয়ে থাকা কিন্তু অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সাথে ফলপ্রসূ সহযোগিতাকে প্রসারিত এবং গভীর করে চলেছে যারা গ্রহের জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে’। তিনি সিএসটিও, ইএইইউ, সিআইএস, ব্রিকস, এসসিও এবং অন্যান্য জোটের কথা উল্লেখ করে বলেন, সংলাপ আরও জোরদার করা উচিত।

রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এই ‘ধ্বংসাত্মক নীতি’ আজকে ব্যর্থ হবে। তিনি যোগ করেছেন, অন্যদের ব্যয়ে তাদের সমস্যা সমাধানের জন্য পৃথক দেশগুলির উচ্চাকাঙ্ক্ষা কখনই ফল দেয়নি। ল্যাভরভের মতে, এশিয়া, মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকা এবং আফ্রিকার শক্তিশালী এবং স্বাধীন নেতারা দেরীতে একটি জাতীয় ভিত্তিক পররাষ্ট্রনীতি অনুসরণ করছে এবং তারা বিভিন্ন ক্ষেত্রে চিত্তাকর্ষক ফলাফল অর্জন করেছে। ‘সুতরাং, বর্তমানে বস্তুনিষ্ঠ বহুমুখীতা রয়েছে এবং এই ভূ-রাজনৈতিক বাস্তবতাকে উপেক্ষা করা যায় না,’ লাভরভ উপসংহারে এসেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ