Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন ছেড়ে আসা লোকদের টাকা দেওয়ার নির্দেশ দিলেন পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১০:৪০ এএম

ইউক্রেন ছেড়ে রাশিয়ায় চলে আসা মানুষদের আর্থিক সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল শনিবার (২৭ আগস্ট) এ সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষরও করেছেন তিনি। এর মাধ্যমে পেনশনভোগী, গর্ভবতী নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের যারা ইউক্রেনীয় ভূখণ্ড ছেড়ে রাশিয়ায় চলে এসেছেন তারা এখন থেকে আর্থিক সুবিধা পাবেন। -রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সরকারি একটি পোর্টালে প্রকাশিত এই ডিক্রিতে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের ভূখণ্ড ত্যাগ করতে বাধ্য হওয়া লোকদের জন্য ১০ হাজার রুবল (১৭০ মার্কিন ডলার) মাসিক পেনশন প্রদানের কথা বলা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৭ হাজার টাকা। প্রতিবন্ধী ব্যক্তিরাও একইভাবে এই মাসিক সহায়তা পাবেন। এছাড়া গর্ভবতী নারীরাও এককালীন এই আর্থিক সুবিধার জন্য যোগ্য হবেন। ডিক্রিতে বলা হয়েছে, ইউক্রেনের নাগরিক এবং স্ব-ঘোষিত দোনেতস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকের বাসিন্দাদের এই অর্থ প্রদান করা হবে। পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এই দু’টি অঞ্চলকে রাশিয়া আগেই স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে ইউক্রেন ও পশ্চিমা বহু দেশ রাশিয়ার এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি দোনেতস্ক এবং লুহানস্ক থেকে রাশিয়ায় আসা প্রত্যেক ব্যক্তিকে ১০ হাজার রুবল করে প্রদানের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। এছাড়া সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের দখলে নেওয়া ভূখণ্ডগুলোতে বসবাসরত ইউক্রেনীয়দের পাসপোর্টও দিয়ে আসছে রাশিয়া। মস্কো বলছে, রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত এবং রুশ-ভাষী ইউক্রেনীয়দের রক্ষা করার জন্য ইউক্রেনে ‘একটি বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে তাদের সেনাবাহিনী। রাশিয়ার দাবি, রুশ-ভাষী এসব মানুষ ইউক্রেনীয় কর্তৃপক্ষের নির্যাতনের শিকার হয়েছে। তবে রাশিয়ার এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কিয়েভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ