Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভয়াবহ অগ্নিকাণ্ডে বিধ্বস্ত জ্বালানির তেলের ডিপো পুনঃনির্মাণে যুক্তরাষ্ট্রের কাছে সহায়তা চেয়েছে কিউবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১:২৭ পিএম

কিউবায় ভয়াবহ অগ্নিকাণ্ডে বিধ্বস্ত জ্বালানি তেল রাখার একটি গুরুত্বপূর্ণ ডিপো পুনঃনির্মাণে যুক্তরাষ্ট্রের কাছে সহায়তার অনুরোধ জানিয়েছে। সেখানে আগুনে পুড়ে ১৬ জনের মৃত্যু ও ১৩২ জন আহত হন। শুক্রবার এ দ্বীপ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মন্ত্রণালয় জানায়, ‘সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে পুনর্বাসনে সহায়তার উপায় খুঁজে বের করতে এ দুই দেশের বিশেষজ্ঞদের মধ্যে বুধবার অনলাইন বৈঠক চলাকালে এ অনুরোধ জানানো হয়।’
এ মাসের গোড়ার দিকে রাজধানী হাভানা থেকে প্রায় এক শ’ কিলোমিটার দূরে অবস্থিত পশ্চিমাঞ্চলীয় মতানজাস নগরীর বাইরে এ ডিপোর একটি ট্যাঙ্কে বজ্রপাতের পর এ ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে।
এ ডিপোর আটটি ট্যাঙ্কের চারটি অগ্নিকাণ্ডে বিধ্বস্ত হয়। এসব ট্যাঙ্কের প্রত্যেকটির পাঁচ কোটি ২০ লাখ লিটার জ্বালানি তেল ধারণের ক্ষমতা রয়েছে।
এ ঘটনায় নিহত ১৬ জনের সবাই ছিলেন আগুন নিয়ন্ত্রণ করতে আসা দমকলকর্মী।
কিউবার জ্বালানি তেল মজুত রাখার এ ধরনের বৃহত্তম ডিপোর ক্ষতি হওয়ায় দেশটির অপরিশোধিত জ্বালানি তেল মজুত করার সক্ষমতা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে টেলিফোনে যুক্তরাষ্ট্র এ ব্যাপারে প্রযুক্তিগত পরামর্শ দেয়ার প্রস্তাব দিয়েছিল।
এদিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট ইতোমধ্যে ডিপোটি পুনঃনির্মাণে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র : এএফপি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউবা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ