Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তাকে প্রতিহত-পরাজিত করাই বিএনপির একমাত্র লক্ষ্য : মির্জা ফখরুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ৪:৩১ পিএম

সরকারের দিকে ইঙ্গিত করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভয়াবহ ও ফ্যাসিবাদী একটি মনস্টার আমাদের সব কিছুকে দুমড়ে-মুচড়ে ধ্বংস করে দিচ্ছে। তাকে প্রতিহত করা, তাকে পরাজিত করাই আমাদের একমাত্র লক্ষ্য। শুক্রবার (২৬ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘নজরুলের রাজনীতি-বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক আলোচনা সভা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশন। ফখরুল বলেন, বর্তমান রাজনৈতিক সংকট ও স্বেচ্ছাচারী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এখনও প্রাসঙ্গিক ও প্রেরণাদায়ক। অন্যায়ের বিরুদ্ধে, অত্যাচারের বিরুদ্ধে, নির্যাতনের বিরুদ্ধে, নিপীড়নের বিরুদ্ধে মানুষকে জাগিয়ে তোলার জন্য এ সময়ে তাকে যদি স্মরণ করি, তাহলে আরও বেশি অনুপ্রাণিত হব।

বিএনপি মহাসচিব বলেন, যখন ভোলাতে নূরে আলমকে গুলি করে হত্যা করা হয়, যখন ইলিয়াস আলীকে গুম করে দেওয়া হয়, অথবা যখন আমাদের নেতা-কর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ন করা হয়, গণতন্ত্রের মাতা খালেদা জিয়াকে অন্যায়ভাবে বন্দি করে রাখা হয়, তখন নজরুল ইসলামকে আমার কাছে অনেক বেশি প্রাসঙ্গিক মনে হয়। অনেক বেশি থাকে অনুসরণ করতে ইচ্ছে করে। তিনি বলেন, আজ নজরুল ইসলামকে ইগনোর করা হয়। বাংলা সাহিত্যের পাঠ্যক্রমের মধ্যে তার বই থাকে না, কবিতা থাকে না। আমি লক্ষ্য করেছি, ইলেক্ট্রনিক চ্যানেলগুলোতে নজরুল ইসলামের গান খুবই কম সম্প্রচার করা হয়। রেডিওতে কী হয় বলতে পারব না। তিনি আরও বলেন, পত্র-পত্রিকাগুলোতে নজরুল ইসলামের জন্মদিন অথবা মৃত্যবার্ষিকীকে যে ক্রোড়পত্র বের হতো, সেটাও আজকাল বেশি হয় বলে মনে হয় না। আমি দেখি না। এটি হচ্ছে চরম সংকীর্ণতা।

আলোচনায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বাংলাদেশে বর্তমান দুঃশাসন চলছে। এ দুঃশাসন থেকে মুক্ত হতে নজরুলের গান-কবিতা প্রতি মুহূর্তে প্রেরণা যোগাবে। কারণ এখনো আমাদেরকে কারাগারে যেতে হয়, সংগ্রামে অবতীর্ণ হতে হয়। তাই নজরুল ছাড়া আমাদের গত্যন্তর নেই। নজরুল গবেষক ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে উপস্থিত আলোচনায় উপস্থিত ছিলেন হুমায়ুন কবির ব্যাপারীসহ অনেকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ