Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুশ বাহিনীর জনবল আরো বাড়ানোর নির্দেশ পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ৯:৫৬ এএম

রুশ বাহিনীতে আরো ১ লাখ ৩৭ হাজার সেনাসদস্য নিয়োগদানের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি এ বিষয়ক একটি প্রেসিডেন্সিয়াল ডিক্রিকে স্বাক্ষর করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যম আরটি।

রাশিয়ার কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে এই আদেশ। সেখঅনে বলা হয়েছে, রুশ বাহিনীতে আরও ১ লাখ ৩৭ হাজার নতুন সেনা সদস্য নিয়োগ দেওয়া হবে। আগামী ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে এই নিয়োগ প্রক্রিয়া।

সেনাবাহিনীর এই নতুন নিয়োগ কার্যক্রমের জন্য রাশিয়ার মন্ত্রিপরিষদকে প্রয়োজন্য অর্থ বরাদ্দ করার নির্দেশও ডিক্রিতে দিয়েছেন পুতিন।
যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

চলতি আগস্টে ষষ্ঠ মাসে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ের পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।
গত ৬ মাস ধরে চলা এই অভিযানে ঠিক কত সংখ্যক রুশ সেনাসদস্য নিহত হয়েছেন, সে সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে। ইউক্রেনের দাবি, যুদ্ধে অন্তত ৪০ হাজার রুশ সেনা নিহত হয়েছেন, অন্যদিকে যুক্তরাষ্ট্র বলছে, যুদ্ধে নিহত রুশ সেনার সংখ্যা ৭০ হাজারের ওপর।
তবে এ বিষয়ে এখন পর্যন্ত মস্কো থেকে কোনো সুনির্দিষ্ট তথ্য দেওয়া হয়নি। সূত্র : আরটি



 

Show all comments
  • jack ali ২৬ আগস্ট, ২০২২, ১১:০০ এএম says : 0
    ও আল্লাহ ধ্বংস করো তোমার শত্রুদের সৈন্য বাহিনী এবং তাদের অস্ত্র গোলাবারুদ | Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ