Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতিসংঘের দুই তৃতীয়াংশ সদস্য দেশ রাশিয়া-বিরোধী বক্তব্যকে সমর্থন করে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ২:১১ পিএম

ইউক্রেনের সংঘাতের বিষয়ে রাশিয়া-বিরোধী একটি যৌথ বিবৃতি বুধবার প্রকাশ করেছিল জাতিসংঘ। তবে সংস্থাটির ১৯৩টি সদস্য দেশের মধ্যে শুধুমাত্র ৫৮টি সদস্য রাষ্ট্র এটি সমর্থন দিয়েছে। অর্থাৎ, দুই তৃতীয়াংশেরও বেশি সদস্য দেশি এটি সমর্থন দেয়নি।

জাতিসংঘের ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সের্গেই কিসলিটসা জাতিসংঘ সদর দফতরে সাংবাদিকদের কাছে নথিটি পড়ে শোনান এবং এটিকে সমর্থনকারী সমস্ত দেশের নাম উল্লেখ করেন। বিবৃতিটি রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা করে এবং অবিলম্বে যুদ্ধ অভিযান বন্ধ করার আহ্বান জানায়। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্জিয়া, তুরস্ক, বেশ কয়েকটি এশীয় ও লাতিন আমেরিকার দেশ।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে মস্কোর ইউক্রেনীয় অঞ্চলগুলি দখল করার কোন পরিকল্পনা নেই, তবে দেশটিকে নিরস্ত্রীকরণ এবং সন্ত্রাসীমুক্ত করার লক্ষ্য ছিল।

এর পরে, পশ্চিমারা বড় আকারে রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে এবং ইউক্রেনে অস্ত্র সরবরাহ জোরদার করে। পশ্চিমা রাজনীতিবিদদের মতে, এটি আক্ষরিক অর্থেই রাশিয়ার বিরুদ্ধে একটি অর্থনৈতিক যুদ্ধ। রাশিয়ান প্রেসিডেন্ট ১৬ মার্চ উল্লেখ করেছিলেন যে, পশ্চিমের নিষেধাজ্ঞা নীতিতে আগ্রাসনের সমস্ত লক্ষণ রয়েছে। তার ভাষায়, রাশিয়াকে আটকে রাখার নীতি পশ্চিমাদের দীর্ঘমেয়াদী কৌশল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ