Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বন্ধু’ পাকিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করবে কাতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১:২৭ পিএম

অর্থনৈতিক সংকটের মুখে বিনিয়োগ আনতে মরিয়া চেষ্টা করছে পাকিস্তান। এমন সময়ে দেশটির পাশে দাঁড়িয়ে বন্ধুত্বের বার্তা দিয়ে মধ্যপ্রাচ্যের শক্তিশালী অর্থনীতির দেশ কাতার। পাকিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করবে দেশটি।

এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, পাকিস্তানের বাণিজ্য ও বিনিয়োগখাতে এই অর্থ ব্যয় করবে কাতার বিনিয়োগ কর্তৃপক্ষ (কিউআইএ)। এমন বড় বিনিয়োগে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলবে পাকিস্তান।

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে কাতারে অবস্থান করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বুধবার তিনি দোহায় কাতারের বিনিয়োগ কর্তৃপক্ষ ও আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেন।

কাতারের আমিরি দিওয়ান এক বিবৃতিতে জানিয়েছে, দুই রাষ্ট্র প্রধান আলোচনায় বন্ধুত্বপূর্ণ ও দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর গুরুত্ব দিয়েছেন। বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক অংশীদারত্বে জোর দেওয়ার কথাও জানিয়েছেন তারা।

বৈঠকে উপস্থিত একজন সিনিয়র পাকিস্তানি মন্ত্রী নিশ্চিত করেছেন যে কাতারি সরকার তার 'পাকিস্তানে বিনিয়োগের ইচ্ছা' দেখিয়েছে।

তিনি বলেন, বিনিয়োগের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, যা পাকিস্তানের জন্য প্রয়োজন। কাতারিরা পাকিস্তানের সম্পদ কিনলে তা রিজার্ভ বাড়িয়ে দেবে। তারা বিমানবন্দর, সমুদ্রবন্দর টার্মিনাল, এলএনজি-চালিত পাওয়ার প্ল্যান্ট, সৌর শক্তি ও স্টক মার্কেটে শেয়ারে আগ্রহী বলেও জানানা তিনি।

করোনাভাইরাস মহামারি ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে পাকিস্তানের অর্থনীতি আরও খারাপ হয়েছে। দেশটির বৈদেশিক রিজার্ভ কয়েক বছরের মধ্যে সবচেয়ে কমে গেছে।

পাকিস্তানে ক্রমবর্ধমান চলতি হিসাবের ঘাটতি, মার্কিন ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়নের কারণে জুলাই মাসে ২৪ শতাংশের বেশি মূল্যস্ফীতি ঘটেছে।

অধিবেশন চলাকালীন দুই রাষ্ট্রপ্রধান কাতার ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং উভয়ের প্রচেষ্টা নিয়ে আলোচনা করার পাশাপাশি প্রতিরক্ষা, অর্থনীতি, বিনিয়োগ, বাণিজ্য বিনিময়, শক্তি এবং ক্রীড়া ক্ষেত্রে তাদের সমর্থন ও বিকাশের উপায় নিয়ে আলোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ