Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানে ন্যাটোর আকাঙ্খা পূরণ হয়নি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৮:১২ পিএম

রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের জন্য ইউক্রেনের ন্যাটোতে যোগদানের সম্ভাবনা শূন্যের সমান। মঙ্গলবার তার টেলিগ্রাম চ্যানেলে এ মন্তব্য করেছেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ।

‘এটা সবার কাছে পরিষ্কার যে কোনো প্রতিবেশী তাদের কোনো গ্যারান্টি দিতে পারবে না, যতই তারা রাশিয়াকে ঘৃণা করুক না কেন। এবং এখন কেউই ইউক্রেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে রাজি হবে না। যদিও জোটে কিছু রুসোফোবিয়া আছে, তারা আত্মঘাতী নয়। এটি বিশেষ সামরিক অভিযানের সরাসরি ফলাফল,’ মেদভেদেভ লিখেছেন।

কিয়েভের শাসনব্যবস্থা নিজের জন্য কিছু ধরণের ‘নিরাপত্তা গ্যারান্টি’ উদ্ভাবন করে চলেছে যা তারা ভবিষ্যতে উপভোগ করতে চায়। ‘সময় সময় তারা স্বতন্ত্র তুচ্ছ প্রতিবেশীদের সাথে মিটিং করে, অথবা আবার ন্যাটোকে প্রত্যাহার করে,’ তিনি উল্লেখ করেছেন। বলা হচ্ছে, মেদভেদেভ নিশ্চিত যে, ‘শুধুমাত্র রাশিয়ার সাথে একটি চুক্তি তাদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারে।’

‘কিন্তু ইউক্রেনীয় কর্তৃপক্ষ, পশ্চিমা অর্থ ও ক্ষেপণাস্ত্র দ্বারা উদ্বুদ্ধ, তারা এটি প্রত্যাখ্যান করেছে।’ ফলস্বরূপ, ইউক্রেনের জন্য গ্যারান্টির সম্ভাবনা ‘খুবই অন্ধকার’। "কিয়েভের সরকার বুঝতে পারে যে তার জন্য (ইউক্রেনের বর্তমান নেতাদের) নিরাপত্তার কোনো নিশ্চয়তা নেই এবং হতে পারে না। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রও (ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির) জেলেনস্কির উজ্জ্বল ভবিষ্যতের নিশ্চয়তা দেবে না। এটার কোন মানে নেই,’ মেদভেদেভ জোর দিয়ে বলেন। সূত্র: তাস।



 

Show all comments
  • nixon tapi ২৩ আগস্ট, ২০২২, ১১:৩৬ পিএম says : 0
    ন‍্যটোর আশা পুরণ হয়েছে কি না সেটি ন‍্যটো ভালই জানে। রাশিয়ার মত সস্তায় তেল গ‍্যাস তো বিক্রি করছে না তারা। ভুংচুং কথাবার্তা ছাড়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ