Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে ট্যাংক দেওয়ার পরই পোল্যান্ডে তেল বন্ধ করল রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩১ এএম

ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক সরবরাহের একদিন পরই পোল্যান্ডের পাইপলাইনে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। পোল্যান্ডের দ্রুজবা পাইপালাইনের মাধ্যমে তেল সরবরাহ বন্ধের খবর দিয়েছে পোলিশ রিফাইনার পিকেএন অরলেনের প্রধান নির্বাহী ড্যানিয়েল ওবাজটেক।

ড্যানিয়েল ওবাজটেক বিকল্প উৎস থেকে তেল এনে শূন্যস্থান পূরণের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন। খবর আল জাজিরার

এর একদিন আগে জার্মানির তৈরি লেপার্ড-২ ট্যাংকের প্রথম চালান ইউক্রেনে পাঠিয়েছে পোল্যান্ড। পিকেএন অরলেনের প্রধান নির্বাহী ড্যানিয়েল ওবাজটেক টুইটবার্তায় বলেন, 'আমরা কার্যকরভাবে সরবরাহ সুরক্ষিত করছি। রাশিয়া পোল্যান্ডে সরবরাহ বন্ধ করেছে। এর জন্য আমরা প্রস্তুত। শুধু ১০ শতাংশ অপরিশোধিত তেল রাশিয়া থেকে আসছে। আমরা অন্যান্য উৎসের তেল দিয়ে এই শূন্যস্থান পূরণ করব।'

সংস্থাটি বলেছে যে, এটি সমুদ্রের মাধ্যমে তার শোধনাগারগুলোকে সম্পূর্ণরূপে সরবরাহ করতে পারে। পাইপলাইনে রাশিয়ার তেল সরবরাহ বন্ধ করলেও তার গ্রাহকদের কাছে পেট্রোল এবং ডিজেলের সরবরাহকে প্রভাবিত করবে না।

অরলেন রাশিয়ার তেল এবং প্রাকৃতিক গ্যাস কোম্পানি ট্যাটনেফ্টের সঙ্গে একটি চুক্তির অধীনে তেল পাচ্ছে। তবে এ বিষয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি রাশিয়া ও ট্যাটনেফ্ট।

এর আগে শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার দশম প্যাকেজের বিষয়ে একমত হয়েছে।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি শুক্রবার বলেন, পোল্যান্ড ইতোমধ্যে ইউক্রেনে চারটি লেপার্ড ট্যাংক সরবরাহ করেছে। শিগগিরই আরও পাঠানো হবে।

মোরাউইকি কিয়েভ সফরের সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশে দাঁড়িয়ে বলেছিলেন, 'পোল্যান্ড এবং ইউরোপ আপনার পাশে দাঁড়িয়েছে। আমরা অবশ্যই আপনাকে ছেড়ে যাব না, রাশিয়ার বিরুদ্ধে সম্পূর্ণ বিজয় না হওয়া পর্যন্ত আমরা ইউক্রেনকে সমর্থন করব।'

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার তেল নির্ভরতা কমায় পোল্যান্ড। তারা বর্তমানে পশ্চিম আফ্রিকা, ভূমধ্যসাগর, উপসাগর এবং মেক্সিকো উপসাগর থেকে তেল সংগ্রহ করছে। ২০২২ সাল পর্যন্ত সৌদি আরামকোর সঙ্গে দেশটির একটি চুক্তি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-পোল্যান্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ