Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দারিয়া দুগিনার মৃত্যুতে গভীর শোক জানালেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১০:২৭ এএম | আপডেট : ১০:৫৮ এএম, ২৩ আগস্ট, ২০২২

রাশিয়ার প্রখ্যাত বুদ্ধিজীবী ও দার্শনিক আলেক্সান্ডার দুগিনের কন্যা দারিয়া দুগিনার মৃত্যুতে গভীর শোক ও আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার রাজধানী মস্কোয় এক গাড়ি বিস্ফোরণে দারিয়া দুগিনার মৃত্যুর পরিপ্রেক্ষিতে পুতিন এই শোক জ্ঞাপন করেন। তিনি একে ‘জঘন্য হত্যাকাণ্ড’ বলে আখ্যা দিয়েছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় গতকাল সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই শোক জ্ঞাপন করেছেন বলে জানিয়েছে ক্রেমলিন। ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, পুতিন এই হত্যাকাণ্ডকে ‘জঘন্য অপরাধ’ বলে আখ্যা দিয়েছেন।
ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে, পুতিন বলেছেন, ‘একটি জঘন্য ও নিষ্ঠুর অপরাধ দারিয়া দুগিনার জীবনকে শেষ করে দিয়েছে। তিনি একজন উজ্জ্বল, প্রতিভাবান একজন সত্যিকার রাশিয়ান নাগরিক। যার হৃদয় দয়ালু, প্রেমময়, সহানুভূতিশীল এবং খোলামেলা।’
এদিকে, দারিয়া দুগিনার মৃত্যুর পেছনে ইউক্রেনের হাত রয়েছে বলে দাবি করেছে রাশিয়া। দেশটির গোয়েন্দা সংস্থা এফএসবি স্থানীয় সময় আজ সোমবার এক বিবৃতিতে এই দাবি করেছে। রাশিয়ার গোয়েন্দা সংস্থার দাবি দারিয়া দুগিনার হত্যাকাণ্ডের পেছনে ইউক্রেনের গোয়েন্দা সংস্থার হাত রয়েছে।
এফএসবির বিবৃতিতে বলা হয়েছে, ‘এই ঘৃণ্য অপরাধটির পরিকল্পনা করেছে ইউক্রেনের স্পেশাল সার্ভিস এবং বাস্তবায়নও করেছে তাঁরা।’ বিবৃতে আরও বলা হয়, ওই বিস্ফোরণ সংঘটনের পর হত্যাকারী এস্তোনিয়ায় পালিয়ে গিয়েছে।
এর আগে, রাশিয়ার রাজধানী মস্কোয় একটি গাড়ি বিস্ফোরণে নিহত হন দারিয়া দুগিনা। স্থানীয় সময় গত শনিবার রাত পৌনে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আলেক্সান্ডার দুগিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত ঘনিষ্ঠজন। তিনি রাশিয়ায় ‘পুতিনের ব্রেইন’ নামে পরিচিত। তাঁকে ‘রাসপুতিন’ নামেও ডাকা হয়। পশ্চিমে তিনি পুতিনের ‘কোর্ট ফিলসফার’ নামেও পরিচিত। তবে সরকারি কোনো পদে তিনি অধিষ্ঠিত নন। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ