Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

থাকবে না মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগ

২০২৩ সাল থেকে সাপ্তাহিক ছুটি ২ দিন ৬২ প্রতিষ্ঠানে নতুন পাঠসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৩ সাল থেকে দুই দিন করে সাপ্তাহিক ছুটি থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বর্তমানে বেশির ভাগ স্কুল ও কলেজে শুক্রবার সাপ্তাহিক ছুটি ছাড়া বাকি ছয় দিন পাঠদান হয়ে থাকে। তবে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকে। শিক্ষামন্ত্রী জানান, ২০২৩ সাল থেকে প্রাথমিক থেকে শুরু করে সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিন করে সপ্তাহিক ছুটি থাকবে। পাশাপাশি নতুন পাঠক্রমে যারা যুক্ত হচ্ছেন তারাও এখন থেকেই সপ্তাহে দুদিন ছুটি পাবেন। শুধু জ্ঞান নয়, এর সাথে দক্ষতা অর্জনই মূলত নতুন পাঠ্যসূচির লক্ষ্য। সেটি বাস্তবায়নেই আমাদের আগামী দিনের পথচলা।

গতকাল শনিবার মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে নতুন পাঠ্যসূচির পাইলটিংয়ের জন্য নির্বাচিত ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
আগামী ২২ ফেব্রুয়ারি থেকেই ৬২টি প্রতিষ্ঠানে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে। শিক্ষাবিদরা জানান, শিক্ষা অর্জনে শিশু-কিশোরদের কোন আনন্দ নেই। শিক্ষাকে তাদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে। ক্লাস-কোচিং-প্রাইভেট, একের পর এক পরীক্ষায় যেন তাদের নাভিশ্বাস উঠে। মুখস্থ করো, পাস করো, সনদ নাও এটিই এখন শিক্ষা ব্যবস্থা হয়ে দাঁড়িয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখন কারাগার আর কোচিং সেন্টারগুলো কনডেম সেলে পরিণত হয়েছে শিক্ষার্থীদের জন্য। এর থেকে বের হয়ে আসার জন্য মুখস্থ নয়, আনন্দপূর্ণ শিক্ষা ও পাঠ্যক্রম প্রয়োজন। নতুন কারিকুলামে শিক্ষাকে আনন্দপূর্ণ করার উদ্যোগ নেয়া হয়েছে।

এনসিটিবির পক্ষ থেকে জানানো হয়, শিক্ষার্থীদের মুখস্থ নির্ভর পড়াশুনা থেকে বের করে বুঝে পড়ার ধারা চালু করার জন্য জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ প্রণয়ন করা হয়েছে। ২০২৩ সালে এটি আনুষ্ঠানিকভাবে শুরু করার আগে ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক স্তরে পাইলটিং করা হবে। এজন্য ইতোমধ্যে ষষ্ঠ শ্রেণির চার মাসের পাঠ্যপুস্তক, শিক্ষক সহায়িকা ও অনুশীলন বই প্রণয়ন, ৬২টি প্রতিষ্ঠানের প্রধানদের, সংশ্লিষ্ট উপজেলার একাডেমিক সুপারভাইজারগণের এবং ৬৮২ জন বিষয়ভিত্তিক শিক্ষককে ৫দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়।

নতুন কারিকুলামের বিষয়ে কারিকুলাম প্রণয়ণ কমিটির অন্যতম সদস্য প্রফেসর জাফর ইকবাল বলেন, আমরা নতুন পদ্ধতি হুট করে চালু করতে চাই না। এজন্য পাইলটিং করা হচ্ছে ষষ্ঠ শ্রেণিতে। সেখানে দেখা হবে বাচ্চারা কতটা পারছে, কোন সমস্যা হচ্ছে কিনা? তথ্য বইয়ে থাকবে, কেন মুখস্থ করবে?

নতুন কারিকুলামের বিষয়ে গতকাল শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কিনা। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছে কিনা। সেটি এখন দেখার বিষয়। আমরা যখন দেখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো, তখন নিজেদের সার্থক মনে করব। এখন পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চলবে জানিয়ে তিনি বলেন, ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে। এটা সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ট, সপ্তম শ্রেণি থেকে বাস্তবায়ন করব। ২০২৪ সালে এসে অষ্টম ও নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগ থাকছে না।

আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কি না। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছেন কি না। সেটি এখন দেখার বিষয়। আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগিয়ে যেতে চাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন তিনি। অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী।



 

Show all comments
  • Rasel Mia ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:২৯ এএম says : 0
    · মাদকের ভয়াবহতা সহ নানারকমের অন্যায়ের সাথে যেনো ছাত্ররা জড়িয়ে যেতে না পারে এরজন্য শুক্রবারও বিকেল সিফটে স্কুল,কলেজ খোলা রাখলে ভালো হতো সেই জায়গায় সপ্তাহে দুইদিন ছুটি
    Total Reply(0) Reply
  • Jukran Hossan ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩০ এএম says : 0
    সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সামঞ্জস্য রেখে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করাটা যৌক্তিক। কারণ বাবা মায়ের শনিবার অফিস বন্ধ থাকলেও বাচ্চাদের স্কুল খোলা থাকায় বাবা মা বাচ্চাদের সাথে সময়টা কাটাতে পারতেন নাহ। তাছাড়া শিক্ষকদের শুক্রবার দিনটা যায় জামা কাপড় ধোঁয়া মোছায় আর নামাজে ফলে তারা শনিবার অন্তত একটু বিশ্রাম পাবে।
    Total Reply(0) Reply
  • Rahima Mily ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩০ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখলে যেহেতু শিক্ষাথীরা ভালো রেজাল্ট করে তাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখলেই ভালো,,,
    Total Reply(0) Reply
  • Muntha muna ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩১ এএম says : 0
    · সপ্তাহ তিনদিন শিক্ষা পাঠদান হবে বাকি চাঁরদিন ইসলামিক পাঠদান করা হোক সকল শিক্ষা প্রতিষ্ঠানে
    Total Reply(0) Reply
  • হ য ব র ল ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩১ এএম says : 0
    · শিক্ষা জাতির মেরু'দণ্ড। সেই মেরুদণ্ড একবার ভে'ঙে গেলে। এই জাতি আর কোন দিন মা'থা তুলে দাঁড়াতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Md Tarikul Islam ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩১ এএম says : 0
    প্রাথমিক,মাধ্যমিক স্কুল লেভেলে ক্রমে ক্রমে বিদ্যে গিলানো মতো মুখস্থ বিদ্যা তুলে দিয়া উচিত,,,,,। বাচ্চারা বাড়িতে বই মুখস্থ করবে না, স্কুল থেকে যেটা শিখে যাবে সেটাই হোম ওয়ার্ক করে নিয়ে আসবে,,,। বই থাকবে স্কুলে,।। মাধ্যমিক,উচ্চমাধ্যমিক ও পলিটেকনিক সরাসরি যেহেতু শিক্ষা মন্ত্রণালয় হস্তক্ষেপ করে সেহেতু এই প্রতিষ্ঠান গুলোতে পর্যাপ্ত ল্যাব ক্লাস, ল্যাব ইকুইপমেন্ট, ও তার সাথে দক্ষ্য শিক্ষক ও টেকনিশিয়ান নিয়োগ করলে দেশের শিক্ষার মেরুদন্ড বিশ্বমানের হবে, আমি বিশ্বাস করি।
    Total Reply(0) Reply
  • MD Nurul Islam ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩২ এএম says : 0
    করোনার কারনে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হয়েছে, তার মধ্যে সাপ্তাহিক ছুটি দুই দিন করলে আরোও বেশি ক্ষতি হবে।
    Total Reply(0) Reply
  • Parvez ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০১ এএম says : 0
    "সে হিসেবে ২০২৪ সাল থেকে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগ থাকছে না।" ...... কারো কি মনে আছে , ২০০৬ বা ২০০৭ এর দিকে এই উদ্যোগ নেয়া হয়েছিল ? কিন্তু এর বিরোধীরা প্রবল আন্দোলন গড়ে তোলায় তৎকালীন সরকার পিছু হটে। শুধু শুধু দেশটাকে ১৪ - ১৫ বৎসর পিছিয়ে দেয়া হল।
    Total Reply(0) Reply
  • Mominul Hoque ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৩ এএম says : 0
    দক্ষ মানবসম্পদ তৈরীর লক্ষ্যে সপ্তাহিক ছুটি দু’দিন অযৌক্তিক নয়। তবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষার ব্যবস্থা করলে সকালে উঠে আর মক্তবে যাওয়ার ব্যস্ততা থেকে কোমলমতি শিক্ষার্থীরা রক্ষা পাবে। তার পাশা-পাশি সব শিক্ষা প্রতিষ্ঠানের কারীগরি শিক্ষার সরাসরি সংযোগ সৃষ্টি করলেই দক্ষ মানব সম্পদ তৈরী হবে বলে আমি মনে করি। যার প্রেক্ষিতে শিক্ষার্থীরা পড়ালেখার পাশা-পাশি দক্ষ হয়ে চতুর্থ শিল্পবিপ্লব সহ দেশের উন্নয়নে অংশীদার হতে পারবে।
    Total Reply(0) Reply
  • Belal ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০১ এএম says : 0
    দক্ষ মানবসম্পদ তৈরীর লক্ষ্যে সপ্তাহিক ছুটি দু’দিন অযৌক্তিক নয়। তবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষার ব্যবস্থা করলে সকালে উঠে আর মক্তবে যাওয়ার ব্যস্ততা থেকে কোমলমতি শিক্ষার্থীরা রক্ষা পাবে। তার পাশা-পাশি সব শিক্ষা প্রতিষ্ঠানের কারীগরি শিক্ষার সরাসরি সংযোগ সৃষ্টি করলেই দক্ষ মানব সম্পদ তৈরী হবে বলে আমি মনে করি। যার প্রেক্ষিতে শিক্ষার্থীরা পড়ালেখার পাশা-পাশি দক্ষ হয়ে চতুর্থ শিল্পবিপ্লব সহ দেশের উন্নয়নে অংশীদার হতে পারবে।
    Total Reply(0) Reply
  • shirajumazumder ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২২ পিএম says : 0
    we need common education along with religions education ( Reading Quran ,Language, mathematics, general knowledge along with health related topics) compulsory up to class -6 Productive education( Agriculture Along with equipment, Paul tee firm dairy farm fishery)Up to- Vocational education-Up to Civil Education from (language ,including English, other necessary language and Administration) Scientifically education( mechanical, engineering, MBBS ,soil science other s scientific education scientific education from.- Mineral wealth along with the handling with equipment every education must be given as of merits. and thought what s will be necessary for the coming generation
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠান

২২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ