Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের চোখ রাঙানি উপেক্ষা করে তাইওয়ানে এবার মার্কিন গভর্নর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৩:৪১ পিএম

চীনের চোখ রাঙানি উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির পর এবার চারদিনের সফরে তাইওয়ানে গেছেন মার্কিন গভর্নর এরিক হলকম্ব।
সোমবার (২২ আগস্ট) তাইপেতে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের গভর্নর এরিক। রিপাবলিকান এ গভর্নর জানান, অর্থনৈতিক বিনিময় বিশেষ করে মূল সেমিকন্ডাক্টর শিল্প জোরদার করাই তার এ সফরের মূল লক্ষ্য।
তাইপেতে নিজ অফিসে মার্কিন গভর্নরের সঙ্গে বৈঠকের সময় তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েন বলেন, চীনের ‘সামরিক হুমকি’ মোকাবিলা করতে যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানকে অবশ্যই ‘গণতান্ত্রিক মিত্র’ হিসেবে একসঙ্গে দাঁড়াতে হবে।
এরিক হলকম্বকে সাই বলেন, ‘অর্থনৈতিক নিরাপত্তা জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। তাইওয়ান গণতান্ত্রিক অংশীদারদের সঙ্গে সহযোগিতা জোরদার করতে ইচ্ছুক এবং সক্ষম। আমি আমাদের বিদ্যমান সহযোগিতার ভিত্তিতে একে অপরকে সমর্থন করা, হাতে হাত মিলিয়ে এগিয়ে যাওয়া, ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা এবং আরও গভীর সহযোগিতা তৈরি করার জন্য অপেক্ষা করছি।’
এদিকে চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার চরম লঙ্ঘন করে যুক্তরাষ্ট্র এখনও তাইওয়ান ইস্যুতে নাক গলাচ্ছে বলে অভিযোগ করেছে বেইজিং।
শুক্রবার (১৯ আগস্ট) এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, রাজনৈতিক সংকট সৃষ্টি না করে যুক্তরাষ্ট্রের উচিত ‘এক চীন নীতি’ সমর্থন করা।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন বলেন, যুক্তরাষ্ট্রের এখানে সমস্যা সমাধান করতে চাওয়ার কিছু নেই। তাদের উচিত পাল্টা দোষারোপ না করে ‘এক চীন নীতিতে’ বিশ্বাস রাখা। চীন তার জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য দৃঢ় এবং অটল।
তাইওয়ান ইস্যুতে একেবারে তলানিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক। দুপক্ষের উত্তপ্ত বাক্য বিনিময় আর নানা কর্মকাণ্ডে দিন দিন পরিস্থিতির আরও অবনতি হচ্ছে।
তাইওয়ানকে নিজ ভূখণ্ড মনে করে চীন। তবে নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবেই দেখে তাইওয়ান। সম্প্রতি ন্যান্সি পেলোসি ও মার্কিন আইনপ্রণেতাদের সফরকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে দেশ দুটির মধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ