Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার সপ্তাহব্যাপি সামরিক মহড়ায় অংশ নেবে চীন-ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১:৪৯ পিএম

পূর্ব লাদাখে চলমান সীমান্ত উত্তেজনা এবং ইউক্রেনের যুদ্ধের মধ্যেই একসাথে সামরিক কৌশল অনুশীলন করতে এই মাসের শেষের দিকে রাশিয়ায় এক সপ্তাহব্যাপী বহু-দেশীয় মহড়ায় অংশ নেবে ভারতীয় ও চীনা সৈন্যরা। স্বাগতিক রাশিয়ার নেতৃত্বে এই মহড়ায় চীন ছাড়াও ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান এবং অন্যান্য দেশের সেনারা অন্তর্ভুক্ত থাকবে। -হিন্দুস্তান টাইমস

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিভিন্ন সামরিক স্থাপনায় ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিতব্য এই মহড়াটি ইউক্রেনে চলমান রাশিয়ান আগ্রাসনের কারণে বিশ্ব সম্প্রদায় ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে পারে। নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে কোনও আনুষ্ঠানিক মন্তব্য না পেলেও, বিষয়টির সাথে সংশ্লিষ্ট লোকেরা বলেছেন, উভয় দেশই প্রতিরক্ষা এবং সুরক্ষা ইস্যুতে সহযোগিতা করার বহুপাক্ষিক প্রতিশ্রুতি মেনে অতীতে এই জাতীয় মহড়ার জন্য সৈন্য পাঠানো হয়েছে।

ভারতীয় সেনা কর্মকর্তারা আসন্ন মহড়ার বিষয়ে আনুষ্ঠানিক মন্তব্য করেননি। তবে জানা যায় যে, ভারত এবং চীনের একসাথে বহু-জাতির মহড়ায় অংশ নেওয়ার উদাহরণ রয়েছে। যা গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত হয়েছিল এবং এর আগেও হয়েছিল। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মহড়াটি বর্তমান আন্তর্জাতিক এবং আঞ্চলিক পরিস্থিতির সাথে "অসংলগ্ন"। রাশিয়ান সরকার বিশদ আলোচনা না করেই গত মাসে "ভোস্টক" (পূর্ব) মহড়া নিশ্চিত করেছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় মহড়ার বিষয়টি নিশ্চিত করেছে এবং বুধবার আরও কিছু বিবরণ শেয়ার করেছে। চীনা বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতার বার্ষিক পরিকল্পনা এবং দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে, পিএলএ (পিপলস লিবারেশন আর্মি) শীঘ্রই ভস্টক-২০২২ মহড়ায় অংশগ্রহণের জন্য তার বাহিনীর কিছু অংশকে প্রতিনিধিত্ব করতে রাশিয়ায় পাঠাবে। দেশটির সরকারী মিডিয়া অনুসারে, চীনের অংশগ্রহণের লক্ষ্য হল অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে কৌশলগত সমন্বয় বাড়ানো এবং নিরাপত্তার হুমকি মোকাবেলা করার ক্ষমতা জোরদার করা।

জুলাই মাসে একটি বিবৃতিতে রাশিয়ান সরকার বলেছিল যে, দেশের পূর্বাংশের সামরিক অঞ্চলে সৈন্যরা মহড়ায় অংশ নেবে এবং এটি ১৩টি সামরিক স্থাপনা (ক্যান্টনমেন্ট) জুড়ে অনুষ্ঠিত হবে। সরকারী বার্তা সংস্থা তাসের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার বিবৃতিতে বলা হয়েছে, এই মহড়াটি বিমানবাহিনী, দূরপাল্লার এবং সামরিক পরিবহন বিমান এবং অন্যান্য দেশের সামরিক বাহিনীকে একত্রিত করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামরিক মহড়া

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ