Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ানে চীনের ‘অভুতপূর্ব’ সামরিক মহড়া শুরু

বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল ভেঙে পড়ার আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মহড়া চালানোর অধিকার চীনের রয়েছে : ক্রেমলিন

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি’র তাইওয়ান সফরের পর ওই অঞ্চলে এ যাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন। এর ফলে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
যেহেতু বেইজিং সেখানে সত্যিকারের গোলাগুলি দিয়ে মহড়া চালাচ্ছে, তাইওয়ান প্রণালীর দিকে রওনা হওয়া জাহাজগুলোকে বন্দরে বিলম্ব হওয়া, ট্র্যাফিক জ্যাম এবং ঘটনাস্থলে অনুসন্ধানের পাশাপাশি দুর্ঘটনাজনিত সংঘর্ষের উচ্চ ঝুঁকির বিষয়ে সতর্ক করা হয়েছে। এটি বিশ্বের ব্যস্ততম শিপিং লেনের একটি যা বিশ্বের সার্বিক সরবরাহে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। তাইওয়ান সরকারের সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, মহড়ায় তাইওয়ানের উত্তর-পূর্বাঞ্চলীয় উপকুলে দুটি চীনা ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

‘আমরা আমাদের ক্লায়েন্টদের বলছি যে জাহাজ এবং ক্রুদের নিরাপত্তার জন্য যথেষ্ট হুমকি রয়েছে,’ বলেছেন ক্যাসপার গোল্ডম্যান, মেরিটাইম ইন্টেলিজেন্স কোম্পানি ড্রিয়াড গেøাবালের একজন বিশ্লেষক, ‘এটি শুধামাত্র লাইভ-ফায়ার অনুশীলন থেকে আসা নিরাপত্তার ঝুঁকির কারণে নয়, বরং রিরুটিং এবং জাহাজের ট্র্যাফিক ঘনত্বের সাথে সম্পর্কিত সমস্যাগুলির কারণে।’

কিছু শিপিং কোম্পানি ইতিমধ্যেই ব্যস্ত বাণিজ্য রুটের থেকে তাদের ট্যাঙ্কার ফিরিয়ে আনা শুরু করেছে, রিপোর্ট অনুসারে, অন্যরা তাদের বিকল্পগুলি মূল্যায়ন করছে। তাইওয়ান প্রণালী, যার মধ্য দিয়ে এ বছর অর্ধেক বৈশ্বিক কন্টেইনার বহর চলে গেছে, উন্মুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। তবে জাহাজগুলিকে এমন অঞ্চলগুলি এড়াতে নির্দেশ দেয়া হয়েছে যেখানে চীনের সামরিক বাহিনী কাজ করছে।

তাইওয়ানকে ঘিরে সমুদ্রে এ মহড়া শুরু হয় স্থানীয় সময় দুপুর ১২টায়। এই মহড়ায় ‘লাইভ অ্যামিউনিশন’ বা তাজা গোলাবারুদ ব্যবহার করা হয়েছে। দ্বীপটির আশপাশে মোট ছয়টি এলাকায় এই মহড়া চলছে, যার তিনটি পড়েছে তাইওয়ানের ২০ কিলোমিটারের মধ্যে। বেইজিং কর্তৃপক্ষ মহড়ার এলাকায় জাহাজ ও বিমান চলাচলের ক্ষেত্রে এই অংশগুলো এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে।

রোববার পর্যন্ত এ মহড়া চলবে বলে চীনের পক্ষ থেকে জানানো হয়েছে। চীনের পূর্বাঞ্চলীয় কমান্ড বলছে, তারা ইতিমধ্যেই তাইওয়ান প্রণালীতে দূরপাল্লার তাজা গোলাবর্ষণ করেছে। চীনের মূল ভ‚খÐ থেকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করেছে এই প্রণালী। তাইওয়ান বলছে, যেভাবে তার জলসীমায় এবং আকাশপথে বিমান ও জাহাজ চলাচল বাধাগ্রস্ত হচ্ছে তাতে পুরো বিষয়টিকে এক ধরনের অবরোধ বলে মনে হচ্ছে যা তার স্বাধীনতার বিপক্ষে যায়।

মহড়া চালানোর অধিকার চীনের রয়েছে : ক্রেমলিন গতকাল বলেছে যে, চীনের তাইওয়ানের চারপাশে বড় সামরিক মহড়া চালানোর সার্বভৌম অধিকার রয়েছে। তারা মার্কিন যুক্তরাষ্ট্রের্ বিরুদ্ধে এ অঞ্চলে কৃত্রিমভাবে উত্তেজনা তৈরির অভিযোগ করেছে। চীনের মহড়া সম্পর্কে জানতে চাইলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘এটি চীনের সার্বভৌম অধিকার।’ পেসকভ একটি কনফারেন্স কলে সাংবাদিকদের বলেন, ‘এ অঞ্চলে এবং তাইওয়ানের আশেপাশের উত্তেজনা... ন্যান্সি পেলোসির সফরের কারণে উস্কে দেয়া হয়েছিল। এটি একটি একেবারে অপ্রয়োজনীয় সফর এবং একটি অপ্রয়োজনীয় উস্কানি ছিল।’ সূত্র : ট্রিবিউন, দ্য টেলিগ্রাফ, বিবিসি, আল-জাজিরা।



 

Show all comments
  • Mahabub Alam ৫ আগস্ট, ২০২২, ৬:৫৮ এএম says : 0
    তাইওয়ান হচ্ছে চীনের অংশ । আমেরিকার নাক গলানো উচিত না। চীন তাদের সমস্যার সমাধান করুন
    Total Reply(0) Reply
  • MD Misbahur Rahman Rafi ৫ আগস্ট, ২০২২, ৬:৫৮ এএম says : 0
    এখানে চীন অপরাধী । তবে আমেরিকার মুখামুখী হবার নৈতিক ও সামরিক শক্তি চীনের নেই। চীন কোয়াড দ্বারা বেষ্টিত যেহেতু চীন ভারতের শত্রু তাই চীনের পক্ষে দেশে জনমত বেশি থাকবে।
    Total Reply(0) Reply
  • Amin Al Mamun ৫ আগস্ট, ২০২২, ৬:৫৯ এএম says : 0
    ইউক্রেন রাশিয়ার যুদ্ধ চলা অবস্থায় যদি চীন - তাইওয়ান+আমেরিকা নতুন করে যুদ্ধে জড়িয়ে পরে তাহলে পৃথিবীর আমদানি নির্ভর ছোট দেশের মানুষগুলো খাদ্য সহ অনেক সমস্যার সম্মুখীন হবে
    Total Reply(0) Reply
  • Md Saiful Islam ৫ আগস্ট, ২০২২, ৬:৫৯ এএম says : 0
    · যুক্তরাষ্ট্রের উস্কানিতে আরো একটি যুদ্ধ দেখতে হবে বিশ্বকে।চীন তাইওয়ান যুদ্ধে লাভবান হবে যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রির মাধ্যমে আর বিশ্বের অনেক দেশ হবে দেউলিয়া।।যুদ্ধ নয় শান্তি চাই।
    Total Reply(0) Reply
  • Md Selim Hossain ৫ আগস্ট, ২০২২, ৬:৫৯ এএম says : 0
    সারা বিশ্বের মানুষদের অশান্তি সৃষ্টির জন্য দায়ী পশ্চিমারা। আমেরিকা আর ভারত যার বন্ধু তাদের শত্রুর প্রয়োজন নেই!!!
    Total Reply(0) Reply
  • Md Mosarrf Hossain ৫ আগস্ট, ২০২২, ৬:৫৯ এএম says : 0
    ক্ষমতাধর রাষ্ট্র গুলো সব সময় দূর্বল রাষ্টের উপর অত্যাচার করে, চীন ভারত আমেরিকা ইজরায়েল রাশিয়া ফ্রান্স উত্তর কোরিয়া এগুলো ভয়ংকর সন্ত্রাসী রাষ্ট্র
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামরিক মহড়া

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ