Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যের জ¦ালানিসমৃদ্ধ দেশগুলো ১.৩ ট্রিলিয়ন ডলার রাজস্ব আয় করবে

ফাইনান্সিয়াল টাইম্স | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মধ্যপ্রাচ্যের জ¦ালানি শক্তিসমৃদ্ধ দেশগুলো আগামী চার বছরে তেল রফতানি থেকে অতিরিক্ত ১ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার পর্যন্ত রাজস্ব আয় করবে বলে জানিয়েছে আইএমএফ। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আইএমএফের পরিচালক জিহাদ আজর ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন, ‘এ অঞ্চলের তেল ও গ্যাস রফতানিকারক, বিশেষ করে উপসাগরীয় দেশগুলো ২০২৬ সালের মধ্যে ১.৩ ট্রিলিয়ন ডলারের অতিরিক্ত ক্রমবর্ধমান তেল রাজস্ব লাভ করবে’।

উপসাগর বিশ্বের বৃহত্তম তেল ও গ্যাস রফতানিকারকদের এবং এর বেশ কয়েকটি বৃহত্তম এবং সবচেয়ে সক্রিয় এসডব্লিউএএফ দেশের অঞ্চল। এসব দেশের আর্থিক বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে সউদী আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড, কাতার ইনভেস্টমেন্ট অথরিটি, আবুধাবির যানবাহন শিল্প, আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটি, মুবাদালা এন্ড এডিকিউ এবং কুয়েত ইনভেস্টমেন্ট অথরিটি। সাম্প্রতিক বছরগুলোতে অর্থনীতিতে বৈচিত্র্য আনতে এবং নতুন শিল্প বিকাশের লক্ষ্যে তারা তাদের তহবিলগুলো প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, জীবন বিজ্ঞান এবং দূষণহীন জ¦ালানীশক্তির মতো খাতগুলোতে বিনিযোগ করছে।

করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বের বেশিরভাগ অংশ ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং মন্দায় ভোগার ফলে ক্রমেই দর পতন ঘটছে অন্যান্য বৈশ্বিক সম্পদের এবং দর বাড়ছে জ¦ালানিশক্তির। এরই সুবিধা উপভোগ করবে উপসাগরীয় সার্বভৌম সম্পদ তহবিলের (এসডব্লিউএফ) শক্তিশালী দেশগুলো, যা তাদের অন্যান্য বিনিয়োগের মাধ্যমে আরো আর্থিক মুনাফা এনে দেবে।

তবে, সউদী আরব তেলের দাম বৃদ্ধির প্রধান সুবিধাভোগীদের একজন হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ দেশটির বাজেটে এ বছর মোট দেশজ উৎপাদনের ৫ দশমিক ৫ শতাংশ উদ্বৃত্তি ঘটবে, যা ২০১৩ সালের পর প্রথম উদ্বৃত্তি এবং ৭ দশমিক ৬ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস, যা গত এক দশকের মধ্যে দ্রুততম প্রবৃদ্ধি। আইএমএফ অনুমান করছে যে, ২০২২ সালে টানা দ্বিতীয় বছরের জন্য সউদী আরব আগের চেয়ে বেশি বিনিয়োগ করবে। এ সপ্তাহের একটি প্রতিবেদনে পিআইএফ তেল রাজস্ব ব্যয় এবং আর্থিক বিচক্ষণতা বন্টনের চাপের কথা উল্লেখ করেছে।

বাজারের তথ্য অনুসারে, সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সভাপতিত্বে দেশটির ৬শ’ ২০ বিলিয়ন ডলারের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মার্কিন বাজারে শেয়ারের দর পতনের সুবিধা নিয়ে অ্যামাজন, পেপ্যাল এবং ব্ল্যাকরকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার কিনতে ৭.৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে।

আজুর বলেন, ‘যা সত্যিই গুরুত্বপূর্ণ হতে চলেছে, তা হল তারা (উপসাগরীয় রাষ্ট্রগুলো) কীভাবে তারা এ নতুন চক্রটি পরিচালনা করবে, কীভাবে তারা একই সময়ে অতিরিক্ত তারল্যের সুবিধা ও নীতিগুলো বজায় রাখবে, যা তাদের অস্থিতিশীলতার দিকে নিয়ে যাবে না’। আইএমএফ পূর্বাভাস দিয়েছে যে, সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, কাতার এবং ওমান অন্তর্ভুক্ত গাল্ফ কো-অপারেশন কাউন্সিলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০২১ সালের ২ দশমিক ৭ শতাংশ থেকে এবছর ৬ দশমিক ৪ শতাংশে উন্নীত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ