Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মমতাকে হত্যা চক্রান্তের অভিযোগ

বিমানের জরুরি অবতরণ : অল্পের জন্য প্রাণে রক্ষা

প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১৬ এএম, ২ ডিসেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : কোনওক্রমে প্রাণে রক্ষা পেলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আকাশে জ্বালানি কমে যাওয়ায় তাকে নিয়ে গত বুধবার সন্ধ্যায় কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করে ইন্ডিগোর পাটনা-কলকাতা ফ্লাইট। বিমানে ছিলেন পৌরমন্ত্রী ফিরহাদ হাকিম, সাংসদ মুকুল রায়, রাজ্যের নিরাপত্তা কর্মকর্তা বীরেন্দ্রসহ প্রায় ১৮০ যাত্রী। কেন, কীভাবে যথেষ্ট জ্বালানি না থাকা সত্ত্বেও বিমানটি মুখ্যমন্ত্রীর মতো ভিভিআইপিকে নিয়ে আকাশে উড়ল, কেন কলকাতার কাছে এসেও নামার অনুমতি মিলতে প্রায় চল্লিশ মিনিট দেরি হল তা নিয়ে প্রবল আলোড়ন সৃষ্টি হয়েছে। ফিরহাদ অভিযোগ করেছেন, মুখ্যমন্ত্রীকে হত্যার চক্রান্ত হয়েছিল। যেহেতু তিনি মানুষের জন্য লড়াই করছেন,তাই তাকে শেষ করে দিতে চায়। তার বক্তব্য, মুখ্যমন্ত্রী মরতে ভয় পান না কিন্তু অন্য যাত্রীদের নিয়ে তিনি উদ্বিগ্ন ছিলেন। জরুরি অবতরণের কথা স্বীকার করে বিমানবন্দরের পরিচালক, অতুল দীক্ষিত বলেন, পাইলট এটিসিকে জানিয়েছিলেন, জ্বালানি কম। সেকারণেই জরুরি অবতরণের অনুমতি দেওয়া হয়। মুখ্যমন্ত্রীকে নিয়ে নামার সময় বড় দুর্ঘটনার আশঙ্কায় বিমানবন্দরে কার্যত রেড অ্যালার্ট জারি করা হয়, প্রস্তুত রাখা হয় দমকল, অ্যাম্বুল্যান্সসহ মেডিকেল টিম। শেষপর্যন্ত বিমানটি নিশ্চিন্তে অবতরণ করায় সকলে হাঁফ ছেড়ে বাঁচেন।
এত কা- যে ঘটেছে, কিছুই জানা ছিল না বিমান যাত্রী মুখ্যমন্ত্রী কিংবা তার কোনো সহযাত্রীর। করিডোর থেকে বেরনোর পর মুখ্যমন্ত্রী সব জানতে পারেন। শুনেই ক্ষোভে ফেটে পড়েন। কী ঘটেছিল সেদিন। ইন্ডিগোর ৬ই৩৪২ বিমানটি পাটনা থেকে ওড়ার কথা ছিল সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে। গত মঙ্গলবার লখনউ থেকে এই বিমানটিতেই পাটনায় যান মুখ্যমন্ত্রী। সে দিন সভা শেষ করে পাটনায় সরকারি অতিথিশালায় বিমান ধরার জন্য অপেক্ষা করছিলেন মমতা। বিমানবন্দরের দূরত্ব মাত্র ৩ কিলোমিটার বলেই এখানে অপেক্ষা করছিলেন তিনি কিন্তু জানতে পারেন, বিমান লেট। শেষ পর্যন্দ এক ঘণ্টা দেরিতে বিমানটি গিয়ে পৌঁছয়। ৭টা ১৫-এর প্রস্থানের সময় দেওয়া হলেও সেটি ওড়ে ৭ টা ৩৫ মিনিট নাগাদ। কলকাতা থেকে পাটনা বিমানপথে ৪৭০ কিলোমিটার। ৪৫ মিনিটেই এই দূরত্ব পূরণ করে বিমান। আটটা পর্যন্ত পাইলট হঠাৎ ঘোষণা করেন, কলকাতা থেকে আমরা ১৮০ কিলোমিটার দূরে রয়েছি। তার একটু বাদেই আবার তিনি বলেন,দেরি হওয়ায় ট্রাফিক সমস্যায় বিমানটি নামতে নির্ধারিত সময়ের পনেরো মিনিট দেরি হবে।এর পরের পর্বটি যাত্রীদের অজানা। পরে জানা যায়, কলকাতা বিমানবন্দরের এটিসির এই নির্দেশ শোনার পর আঁতকে ওঠেন পাইলট। তিনি সঙ্গে সঙ্গে বলেন,বিমানটিতে জ্বালানি যা আছে, তাতে এতক্ষণ অপেক্ষা করা যাবে না। এখনই নামার অনুমতি দেওয়া হোক। এই অনুরোধ পাওয়ার পরই এটিসি নামার অনুমতি দেয় বলে খবর পাওয়া যায় কিন্তু প্রশ্ন ওঠে, বিমানটি নামতে আরও চল্লিশ মিনিট সময় লেগেছে কেন। পিটিআই,এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ