Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা ছাড়লেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:৪৬ পিএম

দুই দিনের সংক্ষিপ্ত সফর শেষে ঢাকা ছেড়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। রোববার (৭ আগস্ট) সকাল পৌনে ১১টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে রওনা হন তিনি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বিমানবন্দরে তাকে বিদায় জানান।

বাংলাদেশ ও চীনের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে গতকাল শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান চীনের পররাষ্ট্রমন্ত্রী। তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

কম্বোডিয়ায় একটি সম্মেলনে থাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিমানবন্দরে উপস্থিত থাকতে না পারলেও রোববার (৭ আগস্ট) চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয় তার।

রোববার সকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে চার সমঝোতা স্মারক সই হয়। একইসঙ্গে দীর্ঘদিন বন্ধ থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের চীনের ভিসা সংক্রান্ত জটিলতাও দূর হয়েছে বৈঠকে। সোমবার থেকে বাংলাদেশি শিক্ষার্থীরা দেশটিতে যাওয়ার ভিসা পাবেন বলে ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। এরপর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাত করেন ওয়াং ই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ