Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়েমেন বিমানবন্দরে সউদী জোটের বিমান হামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ৩:১৬ পিএম

ইয়েমেনের সানা বিমানবন্দরে সউদী জোটের বিমান হামলা। তার আগে সরে যেতে বলা হলো জাতিসংঘের কর্মী ও সাধারণ মানুষকে।

ইয়েমেনের সানা বিমানবন্দর হুতি বিদ্রোহীরা দখল করে রেখেছে। সেখানেই বিমান হামলা করলো সউদী আরবের নেতৃত্বাধীন জোট। সৌদ সংবাদসংস্থা আল আরাবিয়া সোমবার এই বিমান হামলার কথা জানিয়েছে। জোটের তরফ থেকে জানানো হয়েছে, তারা বিমানবন্দরে সামরিক জায়গাগুলিতে আক্রমণ চালিয়েছে। কারণ, এই বিমানবন্দর ব্যবহার করে হুতি বিদ্রোহীরা। এখান থেকে সীমান্ত পেরিয়ে তারা আক্রমণ চালায়।

বিমান হামলার আগে জোটের তরফ থেকে জাতিসংঘ ও সাধারণ মানুষকে বিমানবন্দর ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করা হয়েছিল বলে আল আরাবিয়া দাবি করেছে। এই বিমান হামলায় বিমানবন্দরের কতটা ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি। কোনো মৃত্যুর খবরও এখনো পর্যন্ত নেই।

সউদীর নেতৃত্বাধীন জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি জানিয়েছেন, বিমানবন্দরে মোট ছয়টি জায়গায় আক্রমণ করা হয়েছে। তবে সেই জায়গাগুলিতে আক্রমণ করা হলেও বিমান চলাচলের উপর কোনো প্রভাব পড়েনি বলে তার দাবি।

এর আগে রোববার জোটের তরফে দাবি করা হয়েছিল, এই বিমানবন্দর থেকে একটি ড্রোন সউদীর এলাকায় পাঠানো হয়েছিল। সেই ড্রোন ধ্বংস করা হয়। সউদীর দাবি, বিমানবন্দরটি ইরানের মদতপুষ্ট হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে। কয়েক বছর ধরে হুতি বিদ্রোহীরা সউদী আরবকে লক্ষ্য করে রকেট ছোড়ে। তবে তাতে সউদীর বড়সড় কোনো ক্ষতি হয়নি। এই বিমানবন্দরটি জাতিসংঘ ত্রাণ পৌঁছনোর কাজে ব্যবহার করে।

ইয়েমেন হলো আরব দুনিয়ার সবচেয়ে গরিব দেশগুলির মধ্যে একটি। ২০১৪ সালের গৃহযুদ্ধের পর থেকে সেখানে মানবিক সংকট তীব্র হয়েছে। ২০১৪ সাল থেকেই হুতি সানা বিমানবন্দর নিয়ন্ত্রণ করে। ২০১৫ সালে সউদী আরব এই সংঘাতে হস্তক্ষেপ করে। তাদের ভয় ছিল, হুতি এই অঞ্চলে বড় শক্তি হিসেবে উঠে আসতে চলেছে। সূত্র: এপি, এএফপি, পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ