Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের প্রতিরক্ষামন্ত্রী আজ আসছেন

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার দুই দিনের সফরে আজ বুধবার ঢাকা আসছেন। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরকে সামনে রেখে, এ সফরে আসছেন তিনি। ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা-পিটিআই এ খবর জানিয়েছে। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রও পারিকারের সফরের কথা জানিয়েছে। ভারতের   কোনও প্রতিরক্ষামন্ত্রীর এটাই প্রথম বাংলাদেশ সফর। তার এ সফর প্রতিরক্ষা বিষয়ে দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করবে।
জানা গেছে, ঢাকা সফরকালে পারিকার প্রথমদিন বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টাদের সাথে সাক্ষাৎ করবেন। এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রীর সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে। তিনি ১ ডিসেম্বর চট্টগ্রামে মিলিটারি একাডেমি পরিদর্শনে যাবেন। সেখানে ভারতের এই মন্ত্রী বাংলাদেশ সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌ বাহিনীর উপ-প্রধানগণ, কোস্ট গার্ডের প্রধানের সঙ্গে বৈঠক করবেন। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর বাংলাদেশ সফরে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হতে পারে। নিয়মিত যৌথ সামরিক মহড়ার পাশাপাশি সমুদ্রে টহল ও নৌযান তৈরির প্রস্তাব দিতে পারে ভারত।
সূত্র জানায়, সম্প্রতি বাংলাদেশ চীনের কাছ থেকে পাওয়া দুটি ডুবোজাহাজ বাংলাদেশ নৌবাহিনীর বহরে যুক্ত করেছে। দুটি ডুবোজাহাজই আগামী বছরের জানুয়ারি মাসে দেশে আসবে। এই দুটির নাম রাখা হয়েছে ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’। এরপরই ভারতের প্রতিরক্ষামন্ত্রীর বাংলাদেশে এ সফর। গত অক্টোবর চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বাংলাদেশ সফরে এসেছিলেন। ৩০ বছরে চীনের   কোনো প্রেসিডেন্ট প্রথম বাংলাদেশ সফরে আসেন। এ সময় বাংলাদেশের সঙ্গে চীনের ২৭টি চুক্তি সই হয় এবং বাংলাদেশ ইতিহাসের সবচেয়ে বেশি অর্থনৈতিক সহায়তার প্রস্তাব পায়। সেই সাথে বাংলাদেশ নৌবাহিনীতে চীনের তৈরি সাবমেরিন যোগ হওয়ার বিষয়টি ভারত বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছে।
যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, চীন থেকে বাংলাদেশের ডুবোজাহাজ কেনার সঙ্গে পারিকরের এ সফরের কোনো যোগসূত্র নেই। তবে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে চীন থেকে বাংলাদেশের দুটি সাবমেরিন পাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়। বিষয়টিকে ঢাকা ও বেইজিংয়ের মধ্যে বড় ধরনের সামরিক সহযোগিতা বলে অভিহিত করা হয়।
প্রসঙ্গত, বাংলাদেশ নৌবাহিনী প্রধান মুহাম্মদ ফরিদ হাবিব গেলো বছর ভারত সফরে চীন থেকে দু’টি আধুনিক সাবমেরিন কেনার কথা জানিয়েছিলেন। আধুনিক নৌবাহিনী গড়ে তোলার অংশ হিসেবে ২০১৩ সালে বর্তমান সরকার এ  ঘোষণা দিয়েছিলো।
পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে পারিকরের বাংলাদেশ সফরের কথা ছিল। নানা কারণে সফরটি বিলম্বিত হয়। কিছুদিন আগে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বাংলাদেশের প্রতি চীনের কৌশলগত পদক্ষেপ বাড়ানোর পরিপ্রেক্ষিতে তাঁর এ সফর। ভারতের সরকারি সূত্র উল্লেখ করে পত্রিকাটি জানায়, দুই দেশের মধ্যে একটি নতুন ধরনের প্রতিরক্ষা কাঠামো তৈরি করা হবে, যা দুই দেশের মধ্যে সৈন্য আদান-প্রদান, প্রযুক্তি সহায়তা, প্রশিক্ষণ এবং   যৌথ সামরিক মহড়ার বিষয়গুলো গুরুত্ব পাবে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের বরাত দিয়ে পিটিআই জানান, দুই দেশের নিরাপত্তাবিষয়ক সম্পর্ক জোরদার এবং প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি দৃঢ় করতেই ঢাকা সফর করবেন পারিকর। আগামী ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা রয়েছে। ১৯৭১ সালে সংঘটিত পাক-ভারত যুদ্ধের স্মরণে ভারতীয় সেনাবাহিনীর অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রীর এ দিল্লি সফরের উদ্দেশ্য। তখনই প্রতিরক্ষাবিষয়কসহ বেশকিছু চুক্তি হওয়ার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ