Inqilab Logo

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪, ০৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬ হিজরী

ইউক্রেনে পশ্চিমাদের উস্কানি পারমাণবিক যুদ্ধ শুরু করতে পারে: রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১:৩৬ পিএম

একজন রাশিয়ান কূটনীতিক জাতিসংঘকে বলেছেন যে, ইউক্রেনের সংঘাতে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে চায় না, তবে সেখানে ন্যাটো দেশগুলির ‘সরাসরি আগ্রাসনের’ প্রতিক্রিয়া হিসাবে মস্কো তার পারমাণবিক অস্ত্রাগার ব্যবহার করার সিদ্ধান্ত নিতে পারে।

জাতিসংঘ আয়োজিত একটি পারমাণবিক অপ্রসারণ সম্মেলনে, রাশিয়ার প্রতিনীধি আলেকজান্ডার ট্রোফিমভ বলেছিলেন যে, মস্কো কেবলমাত্র গণবিধ্বংসী অস্ত্র বা একটি প্রচলিত অস্ত্র আক্রমণের প্রতিক্রিয়া হিসাবে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে যা রাশিয়ান রাষ্ট্রের অস্তিত্বকে হুমকির মুখে ফেলে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অপ্রসারণ ও অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের একজন সিনিয়র কূটনীতিক ট্রফিমভ, পরমাণু অস্ত্রের অপ্রসারণ সংক্রান্ত চুক্তি পর্যালোচনা করতে জাতিসংঘের সম্মেলনে বলেছেন, ‘এই দুটি অনুমানমূলক পরিস্থিতির কোনোটিই ইউক্রেনের পরিস্থিতির সাথে প্রাসঙ্গিক নয়।’

রাশিয়া ইউক্রেন যুদ্ধে সরাসরি জড়িত থাকার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করার সময় এই মন্তব্য এসেছে। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ