Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমার পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:৫৩ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার সকালে মিয়ানমারে পৌঁছেছেন সংঘাত-বিধ্বস্ত দেশটির জান্তা নেতাদের সঙ্গে বৈঠকের জন্য। ইউক্রেনে হস্তক্ষেপের কারণে পশ্চিমের সাথে মস্কোর সম্পর্কের অবনতি হওয়ায় ক্রেমলিন মধ্যপ্রাচ্য, এশিয়া এবং আফ্রিকার দিকে ঝুঁকছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘(জান্তার) পররাষ্ট্রমন্ত্রী এবং নেতৃত্বের সাথে রুশ পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার পরিকল্পনা করা হয়েছে।’ তিনি যোগ করেছেন যে, প্রতিরক্ষা এবং নিরাপত্তা সহযোগিতা অন্যান্য বিষয়গুলির সাথে এজেন্ডায় থাকবে।

গত বছরের অভ্যুত্থানের পর থেকে রাশিয়া ও তার মিত্র চীনের বিরুদ্ধে মিয়ানমারের জান্তাকে অস্ত্র দিয়ে সাহায্য করার অভিযোগ রয়েছে। ফেব্রুয়ারী ১, ২০২১-এ অভ্যুত্থানের পর থেকে সামরিক দমন অভিযানে ২ হাজারেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। গত সপ্তাহে, অভ্যুত্থান-পরবর্তী সঙ্কটের বিষয়ে বিরল ঐকমত্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দ্বারা চার গণতন্ত্র কর্মীকে ফাঁসি কার্যকর করার ঘোষণাকে নিন্দা করা হয়েছিল। বিবৃতিটি রাশিয়া এবং চীনও সমর্থন করেছিল, যারা এর আগে জাতিসংঘে মিয়ানমারকে রক্ষা করেছিল।

মায়ানমার জান্তা প্রধান মিন অং হ্লাইং জুলাই মাসে একটি ‘ব্যক্তিগত’ সফরে মস্কোতে গিয়েছিলেন এবং মস্কোর মহাকাশ ও পারমাণবিক সংস্থার কর্মকর্তাদের সাথে দেখা করেছেন বলে জানা গেছে। জুলাই মাসে, লাভরভ মিশর, কঙ্গো প্রজাতন্ত্র, উগান্ডা এবং ইথিওপিয়া সফর করেন। সূত্র: ইরাবতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ