Inqilab Logo

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪, ০৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬ হিজরী

ইউক্রেন যুদ্ধে সরাসরি জড়িত হয়েছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:১৮ পিএম

যুক্তরাষ্ট্র সরাসরি ইউক্রেন যুদ্ধে জড়িত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র অভিযোগ করেছেন, কিয়েভের বাহিনীর ব্যবহার করা যুক্তরাষ্ট্রের তৈরি হিমারস ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু নির্দিষ্ট করে দিচ্ছে ওয়াশিংটন।

ইউক্রেনের গোয়েন্দা বাহিনীর ডেপুটি হেড ভাদইয়াম স্কিবিটস্কি সম্প্রদি যুক্তরাজ্যের একটি গণমাধ্যমের সঙ্গে দেয়া সাক্ষাৎকারে জানান, হিমারস রকেট লঞ্চার দিয়ে রাশিয়ার সেনা স্থাপনার ওপর হামলা করতে যুক্তরাষ্ট্র তথ্য ও প্রযুক্তিগত সহায়তা করছে। তিনি আরও জানান, হামলা চালাতে যুক্তরাষ্ট্র স্যাটেলাইটের ছবি ও তাৎক্ষণিক তথ্য দিয়েছে এবং হামলার আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের সঙ্গে ইউক্রেনের গোয়েন্দাদের আলোচনা হয়েছে।

ইউক্রেনের উচ্চপদস্থ গোয়েন্দ কর্মকর্তার এমন স্বীকারোক্তির পর রাশিয়া দাবি করল যুক্তরাষ্ট্র সরাসরি যুদ্ধে জড়িত হয়েছে। রুশ মুখপাত্র লে. জেনারেল ইগোর কোনাশেনকোভ দাবি করেন, ইউক্রেনীয় কর্মকর্তাদের মধ্যে যোগাযোগের বার্তা আটকে দিয়ে এই সংযোগের তথ্য পাওয়া গেছে। তবে এ অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানাননি মার্কিন কর্মকর্তারা। রাশিয়া আগেও অভিযোগ করেছে ইউক্রেনে ছায়াযুদ্ধ চালাচ্ছে ওয়াশিংটন।

রুশ মুখপাত্র কোনাশেনকোভ বলেন, ‘ডনবাস এবং অন্যান্য অঞ্চলের আবাসিক এলাকা এবং বেসামরিক অবকাঠামোগুলোতে কিয়েভের অনুমোদিত সব রকেট হামলার জন্য সরাসরি বাইডেন প্রশাসন দায়ী, এসব হামলা বেসামরিক মানুষের ব্যাপক মৃত্যুর কারণ।’

এ ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এ সাক্ষাৎকার দেখিয়েছে যুক্তরাষ্ট্র সরাসরি জড়িত, যদিও তারা বার বার বলেছে, তারা শুধুমাত্র অস্ত্র সরবরাহই করছে। কারণ রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র সরাসরি দ্বন্দ্বে জড়াতে চায় না। বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, ডনবাস ও অন্যন্য জনবহুল অঞ্চলে কিয়েভ যেসব রকেট হামলা চালিয়েছে, যার কারণে অনেক বেসামরিক লোক মারা গেছেন, তার জন্য বাইডেন প্রশাসন সরাসরি দায়ী। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ