Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে বেশির ভাগ কোম্পানির দর বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, দর কমেছে ১২৫টির ও দর অপরিবর্তিত ছিল ৫০টির। ডিএসইতে ২৯ কোটি ৬৪ লাখ ৬৬ হাজার ৫৫টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যার বাজার দর ছিল ৮০৮ কোটি ৬ লাখ টাকা। এ সময় আগের কার্যদিবসের তুলনায় ৫৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন বেড়েছে। গতকাল ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
দিন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪.৩৪ পয়েন্ট কমে ৪৭৯৩ দশমিক ৩০ পয়েন্টে স্থিতি পায়। ডিএসই’র শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ০.৫৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১.৯২ পয়েন্ট কমেছে।
দিন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল প্রকৌশল খাতের তালিকাভ‚ক্ত কোম্পানি কাশেম ড্রাইসেল। মঙ্গলবার দিন শেষে কোম্পানিটির ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল আরএসআরএম স্টিল, প্রতিষ্ঠানের শেয়ার হাতবদলের পরিমাণ ২২ কোটি ৫৮ লাখ টাকা। টার্নওভারে তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের ২০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
এ ছাড়াও টার্নওভার তালিকায় থাকা বেক্সিমকোর ১৯ কোটি ৯১ লাখ টাকা, ন্যাশনাল টিউবসের ১৯ কোটি ৭৪ লাখ টাকা, ডোরিন পাওয়ারের ১৬ কোটি ৯৭ লাখ টাকা, শাহজিবাজার পাওয়ারের ১৩ কোটি ৯৬ লাখ টাকা, রিজেন্ট টেক্সটাইলের ১২ কোটি ৯৩ লাখ টাকা, জেনারেশন নেক্সেটের ১২ কোটি ৭০ লাখ টাকা ও ড্রাগন সুয়েটারের ১২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৯১ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৫ লাখ ৩০ হাজার টাকা।
সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। এ সময় কোম্পানিটির ২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এ ছাড়াও টার্নওভার তালিকা থাকা কোম্পানিগুলোর মধ্যে ছিল- জেনারেশন নেক্সট, কেয়া কসমেটিকস, ডোরিন পাওয়ার, বিএসআরএম লিমিটেড, ফরচুন সুজ, ন্যাশনাল ব্যাংক, কেডিএস লিমিটেড, ড্রাগন সুয়েটার ও রিজেন্ট টেক্সটাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ